বিজ্ঞাপন

বিএনপি অতীত কাজের জন্য ক্ষমা চাইলে সাধুবাদ জানাব: তথ্যমন্ত্রী

February 12, 2019 | 7:33 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।
ঢাকা: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপিকে আমরা সাধুবাদ জানাব, যদি তারা জামায়াতকে ছেড়ে অতীতের জন্য ক্ষমা প্রার্থনা করে। তিনি আরও বলেন, তাদের আমরা সাধুবাদ জানাতে পারি যদি তারা জামায়াতকে জোট থেকে বের করে দেয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বিএনপি যদি বলে যুদ্ধাপরাধীদের সঙ্গে আমরা নির্বাচন-আন্দোলন করে ভুল করেছি, আমাদের উপলব্ধি হয়েছে, আমরা যুদ্ধাপরাধীদের সঙ্গে আমরা থাকবো না।

তিনি বলেন, বিএনপি-জামায়াত আলাদা হয়ে যাচ্ছে এমন একটি খবর বের হয়েছে। কিন্তু খবরের ভেতরে দেখলাম জামায়াত প্রকৃতপক্ষে বিএনপিকে ছেড়ে চলে যাচ্ছে। অর্থাৎ বিএনপি চায় না তাদেরকে ছাড়তে।

বিজ্ঞাপন

বিএনপি-জামায়াতের আলাদা হয়ে যাওয়ার সংবাদকে বিএনপির নয়া কৌশলও হতে পারে বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, অনেক প্রেম যখন খুব গভীর হয় তখন সমাজ থেকে তারা বাধাগ্রস্ত হয়। তখন প্রেমিক-প্রেমিকা নানা ধরনের কৌশল অবলম্বন করে। জামায়াত বিএনপির আলাদা হওয়ার সংবাদটাও তাদের মত কোন কৌশল কিনা সেটা দেখার বিষয়।

খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রধানমন্ত্রীর জন্য আহ্বান জানিয়েছেন খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার জন্য। প্রধানমন্ত্রীর খালেদা জিয়া কিংবা কোন বন্দিকে মুক্তি দেয়ার এখতিয়ার নেই। যেকোনো বন্দিকে মুক্তি দেয়ার এখতিয়ার আদালতের। তার (রুহুল কবির রিজভী) কথায় মনে হচ্ছে প্রধানমন্ত্রীকে প্রধান বিচারপতির দায়িত্ব পালন করতে হবে। রিজভী আহমেদ বারবার একই আহ্বান জানিয়ে প্রকৃতপক্ষে আইনের প্রতি অশ্রদ্ধা জানাচ্ছেন, আইন আদালতের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করছেন। তিনি এভাবে আইনের প্রতি অশ্রদ্ধা জানিয়েছেন।

মন্ত্রী আরও বলেন, যে কোন বন্দী যদি তার দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করেন তাহলে রাষ্ট্রপতি তাকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করতে পারেন। রিজভী আহমেদ ও বিএনপি খালেদা জিয়ার মুক্তি চাইলে আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের এগোতে হবে। আর আইনি প্রক্রিয়ার মাধ্যমে না গিয়ে যদি অন্য কোন পথে খালেদা জিয়ার মুক্তি চান তবে সেটি সম্ভব নয়। তাদের কাছে আরেকটি পথ খোলা আছে। এর বাইরে কোন সুযোগ নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এসবি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন