বিজ্ঞাপন

নবীন সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য কোড স্প্রিন্ট

February 12, 2019 | 5:21 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: জীবনে তো দৌড়ঝাপ অনেক করা হয়, আর সবাই চায় খুব দ্রুত দৌড়ে খুব অল্প সময়ে জীবনকে একটি লক্ষ্য নিয়ে যেতে। এমন উদ্যোমী, পরিশ্রমী সদ্য স্নাতক পাশ করা সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য একটি সুযোগ হতে পারে ফাল্গুনী কোড স্প্রিন্ট-২০১৯।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ উদ্যগে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)-এর জিগাতলা ক্যাম্পাসে আগামী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ফাল্গুনী কোড স্প্রিন্ট ২০১৯।

নবীন সফটওয়্যার ইঞ্জিনিয়ার যারা এতদিন শুধু তত্ত্বীয় শিক্ষাই পেয়েছেন তারা এখানে এসে জানতে পারবেন আইসিটি শিল্পে সফল সফটওয়্যার প্রকৌশলী হতে হলে কী করতে হয়। সফটওয়্যার ইন্ডাস্ট্রি আসলে কী চায় এবং প্রয়োজনীয় দক্ষতা কীভাবে অনুশীলনের মাধ্যমে অর্জন করতে হয়- এমনটাই জানাচ্ছেন আয়োজকরা।

বিজ্ঞাপন

বিডিওএসএনের স্নাতক কর্মসূচির সমন্বয়কারী মাহবুবা সুলতানা এই স্প্রিন্ট সম্পর্কে আরও বলেন, ‘সদ্য বিশ্ববিদ্যালয় স্নাতকদের তত্ত্বীয় ভিত্তিটা খুব ভাল হয়। কিন্তু, কখনো কখনো বাস্তব অভিজ্ঞতার অভাবে আরদ্ধ জ্ঞান প্রয়োগে সীমাবদ্ধতা তৈরি হয়। এছাড়া পড়ার সময় ইন্ডাস্ট্রি এক্সপোজারের সুযোগও সবাই পায় না। ফলে, কিছুটা ঘাটতি থেকেই যায়। এই স্প্রিন্টের উদ্দেশ্য অংশগ্রহণকারীদের এই ঘাটতি দূরীকরণে সাহায্য করা এবং ইন্ডাস্ট্রির কিছু মৌলিক প্র্যাকটিসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া।’

বিশ্ববিদ্যালয় উত্তীর্ণ এবং আইটি ইন্ডাস্ট্রিতে সফটওয়্যার প্রকোশলী হিসাবে যোগ দিতে আগ্রহীদের জন্যই এই স্প্রিন্ট উল্লেখ করে তিনি আরও জানান,  এই স্প্রিন্ট থেকে নির্বাচিতদের পাঠাও, কোভ্যালেন্ট এ আই, এসওএল শেয়ার, গেইজ টেকনোলজি, ব্যাকপ্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ ও ফেলোশিপের সুযোগ দেওয়া হবে।

এই আয়োজনের সঙ্গে যুক্ত আছেন তারিক আদনান মুন। তিনি ঢাকায় অফিস আছে এমন সিলিকনভ্যালি স্টার্টআপ কোভ্যালেন্ট এ আই-এর প্রধান কারিগরি কর্মকর্তা। এমন স্প্রিন্ট তরুণদের কেমন কাজে আসবে মুন ঢাকায় অফিস স্থাপনের অভিজ্ঞতা দিয়ে বোঝান। বলেন,  ‘আমাদের দেশে মেধাবী সফটওয়্যার প্রকৌশলী রয়েছে। কিন্তু উচ্চ আইকিউ ও কারিগরী দক্ষতা থাকা স্বত্ত্বেও অনেকেরই প্রোডাক্ট ডেভেলপমেন্ট স্কিল ও সাইকেল সম্পর্ক ধারণা কম।’

বিজ্ঞাপন

মুন মনে করেন এই আয়োজনটি তাই স্থানীয় টেকি স্নাতকদের একটি সুযোগ করে দিচ্ছে। তিন আরও জানান এর মাধ্যমে নির্বাচিতদের কোভ্যালেন্ট আইটি একমাসের নিবিড় প্রশিক্ষণ প্রদান করবে এবং এরপর তাদের বিভিন্ন টেকনোলোজি কোম্পানিতে চাকরি পেতে সহায়তা করবে।

এ বিষয়ে ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘আমাদের দেশে সফটওয়্যার ফিনিশিং স্কুলের ধারণাটি পোক্ত হয়নি। তাছাড়া পড়াশোনার সময় ইন্ডাস্ট্রির সঙ্গেও সংযোগ তৈরি হয় না। এই উদ্যোগটি সেই অভাব পূরণ করবে। তিনি আশা করেন, কারিগরি কোম্পানিগুলো এগিয়ে আসলে এই ধরণের আয়োজনকে আরও বড়ো আকারে ছড়িয়ে দেওয়া সম্ভব।

যারা ফাল্গুনি কোড স্প্রিন্ট-২০১৯ বিষয়ে আগ্রহী তারা goo.gl/Ubi7yu এই ঠিকানায় বিস্তারিত জানতে পারবেন।

সারাবাংলা/এমএ/এমআ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন