শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পুঁজিবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত করার তাগিদ

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৫:২১ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে ভালো কোম্পানিকে তালিকাভুক্ত করতে হবে। নতুন নতুন আইপিও আনতে প্রতিবন্ধকতাগুলো দূর করতে হবে। আর এইক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থাগুলোকে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর পুরানা পল্টনে ফারস হোটেলে ‘দীর্ঘমেয়াদে অর্থায়ন পুঁজিবাজারে বিনিয়োগ’ শীর্ষক এক সেমিনারে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম এসব কথা বলেন। ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন (ডিবিএ) ও অনলাইন পত্রিকা বিজনেস আওয়ার টোয়েন্টিফোর. কম এর যৌথ উদোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান, ড. এম খায়রুল হোসেন, বিশেষ অতিথি ছিলেন, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ সিদ্দিকী। ডিবিএ’র সভাপতি শাকিল রিজভীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জিটিভির চিফ রিপোর্টার রাজু আহমেদ।

মির্জ্জা আজিজ বলেন, ২০১০ সাল থেকে সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার কথা বলা হচ্ছে, কিন্তু এতদিনে একটি কোম্পানিও তালিকাভুক্ত করা যায়নি। বলেন, গত ১০ বছর ধরে বেসরকারি খাতের প্রবৃদ্ধি অনেকটা একই জায়গায় থেমে আছে এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হবে।

বিজ্ঞাপন

বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, পৃথিবীর অধিকাংশ দেশের উন্নয়নে পুঁজিবাজার ব্যাপক ভূমিকা রেখেছে। আমাদের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের পরিমাণ বাড়াতে হবে। তিনি বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং বিদেশি বিনিয়োগের অভাবে পুঁজিবাজারের গভীরতা বাড়ছে না। পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে। তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারে সূচক এর প্রকৃত অবস্থা প্রতিফলন হচ্ছে, এক সময় এটা ছিল না।

ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, পুঁজিবাজারে নানা শর্তের কারণে অনেক কোম্পানি তালিকাভুক্ত হতে আগ্রহী না। শুধু কর সুবিধা নেওয়ার জন্য অনেক কোম্পানি বাজারে আসতে চায় না। পুঁজিবাজারে আসলে যে কর রেয়াত সুবিধা পাওয়া যায় অনেক কোম্পানি না এসে কর ফাঁকি দিয়ে সমান সুবিধা নিচ্ছে। তিনি বলেন, কর ফাঁকি রোধ করতে না পারলে পুঁজিবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত করা সম্ভব নয়। তিনি বলেন পুঁজিবাজার উন্নত করতে হলে ভালো কোম্পানি তালিকাভুক্ত করতে হবে।

সভাপতির বক্তব্য শাকিল রিজভী বলেন, আমাদের খেলাপি ঋণ কমাতে হলে ব্যাংক নির্ভরতা কমিয়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের ওপর গুরুত্ব দিতে হবে।

সারাবাংলা/জিএস/জেএএম

পুঁজিবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত করার তাগিদ
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন