শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

শিক্ষিত বেকারের সংখ্যা ৪০ শতাংশ: শ্রম প্রতিমন্ত্রী

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৭:০৯ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রতিবছরই শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে জানিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, দেশে শিক্ষিত বেকারের সংখ্যা প্রায় ৪০ শতাংশ।

তিনি বলেন, সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ অনুযায়ীই দেশে বেকারের সংখ্যা ছিল ২৬ লাখ ৭৭ হাজার। এদের মধ্যে আবার ১০ লাখ ৪৩ হাজার শিক্ষিত তরুণ-তরুণী রয়েছে, যারা উচ্চ মাধ্যমিক বা স্নাতকোত্তর উত্তীর্ণ। বর্তমান সরকার বেকার যুবসমাজকে বেকারত্ব থেকে মুক্ত করার লক্ষ্যে কর্মসংস্থান ও অন্যান্য সুবিধার মাধ্যমে স্বাবলম্বী করার জন্য কাজ করছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টি দলীয় সংসদ সদস্য রুস্তুম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বিগত দুই মেয়াদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর ও অধিদফতরগুলোর জনবল ১ হাজার ৩৫৩ জন থেকে বাড়িয়ে ২ হাজার ১৩৭ জনে উন্নীত করা হয়েছে। এর মধ্যে ৬৬৯ জনকে রাজস্ব খাতে নিয়োগ দেওয়া হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিবিএসের শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭-এর তথ্য অনুযায়ী, কৃষি খাতের মাধ্যমে মোট ৪৮ দশমিক ১ শতাংশ মানুষের কর্মসংস্থানে হয়ে থাকে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন