শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

চার শ বছরের পুরনো বনসাই চুরি

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৮:২৮ অপরাহ্ণ

।। বিচিত্রা ডেস্ক ।।

জাপানি দম্পতি সিজি লিমুরা ও তার স্ত্রী ফুয়ামি ব্যক্তিগত বাগানে বনসাই গাছের পরিচর্যা করেন। সাতিমাতা শহরে তাদের শখের এই বাগান থেকে চুরি হয়েছে সাতটি মূল্যবান বনসাই। যেগুলোর একটি প্রায় চার শ বছরের পুরনো। সবগুলো বনসাইয়ের মূল্য ১ লাখ ১৮ হাজার ডলারের বেশি।

শখের বনসাই গাছ হারিয়ে বিমর্ষ হয়ে পড়েছেন এই দম্পতি। লিমুরা বলেন, আমার কেমন লাগছে তা ভাষায় বলার মতো নয়। ওগুলো আমার কাছে মূল্যবান ছিল!

বিজ্ঞাপন

নান্দনিক বনসাই গাছগুলো বিশেষ প্রক্রিয়ায় রক্ষণাবেক্ষণ করা হয়। যে কারণে ছোট একটি কনটেইনারের মধ্যেও একটি পূর্ণ বনসাই বেড়ে উঠতে পারে।

লিমুরা বলেন, তার চুরি হওয়া বনসাইগুলোর একটি সিমপাকু জুনিপার। আলোচিত এই বনসাইয়ের মূল্য ৯১ হাজার ডলারের বেশি। যেটি চার শ বছর ধরে বেঁচে আছে।

প্রতি সপ্তাহে অন্তত একবার এটিকে পানি না দিয়ে বাঁচানো সম্ভব নয় বলে জানান লিমুরা। তিনি বলেন, এটি অনেকদিন বেঁচে থাকতো, এমনকি আমরা সবাই চলে গেলেও। যে গাছটি নিয়েছে , সে এটির যথাযথ যত্ন করুক তাই আমি চাই।

চুরি হওয়া বনসাইগুলোর খোঁজ অব্যাহত রাখার কথা জানিয়ে লিমুরা বলেন, তিনি বনসাইয়ের পরিচর্যা অব্যাহত রাখবেন।

এই ঘটনায় দুঃখ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা হচ্ছে। একজন লিখেছেন, মানুষের লোভের কারণ হতে পারেনা বনসাইগুলো। এটি জেনে আমার হৃদয় ভেঙেছে!

 সারাবাংলা/এনএইচ

চার শ বছরের পুরনো বনসাই চুরি
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন