শুক্রবার ১৯ এপ্রিল, ২০১৯ ইং , ৬ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পরিদর্শনে আসবো, কখনো জানবেন- কখনো জানবেন না

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ১০:৩২ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: চিকিৎসা পেশা ও স্বাস্থ্য খাতে নিয়জিত কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক করে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, আমরা জেলা ও উপজেলা পর্যায়ে পরিদর্শনে আসবো। কখনো জানতে পারবেন, কখনো জানতে পারবেন না, তাই সাবধান হয়ে যান। পরিদর্শনে কোনো অনিয়ম ধরা পড়লে কাউকে ছাড়া দেওয়া হবে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের অডিটোরিয়ামে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা: বাংলাদেশে স্বাস্থ্য খাতে করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দেশের অন্য যেকোনো পেশার মানুষের চেয়ে ডাক্তারদের বেশি মানবিক হতে হবে। সততার সাথে দায়িত্ব পালন করতে হবে। সরকারি চাকরি করতে হলে কর্মস্থলে থাকতে হবে। প্রশাসনে বা অন্য যে কোনো পেশায় ভারপ্রাপ্ত ব্যক্তি দিয়ে দায়িত্ব পালন করানো যায়, কিন্তু চিকিৎসকের কাজ ভারপ্রাপ্ত কাউকে দিয়ে করানো সম্ভব না। তাই বিষয়টি মাথায় রেখে সেভাবে দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যেসব চিকিৎসকরা কর্মস্থলে অনুপস্থিতি থাকবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। যার যেখানে থাকার কথা, তার সেখানেই থাকতে হবে। যে চিকিৎসকের যেখানে দায়িত্ব, তাকে সেখানেই দায়িত্ব পালন করে হবে। দায়িত্ব পালনে অবহেলা দেখা গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে সেমিনারে সংসদ সদস্য মুহাম্মদ শফিকুর রহমান, আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ইহেতাশেমুল হক চৌধুরী বক্তব্য রাখেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থা আগের চেয়ে উন্নত। অবকাঠামোগত এবং প্রযুক্তিগত উন্নত হয়েছে, তবে কিছু লোকবলের ঘাটতি রয়েছে। যারা দায়িত্বে আছেন, তারা যেন ঠিকমতো দায়িত্ব পালন করেন। যে জন্য কঠোর পর্যবেক্ষণের ব্যবস্থা নেওয়া হচ্ছে। চিকিৎসকদের এই পর্যবেক্ষণের আওতায় আনা হবে। আশা করি, এতেই সমাধান হবে।

তিনি আরও বলেন, দেশে চিকিৎসকের ঘাটতি পূরণ করতে এই বছরের মধ্যে আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। চিকিৎসকরা যেন উপজেলায় থাকেন সে জন্য প্রত্যেক উপজেলায় গাড়ি দেওয়া হবে।

সারাাংলা/জেএ/এটি

পরিদর্শনে আসবো, কখনো জানবেন- কখনো জানবেন না
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন