বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগে বেনজেমার ১৪ বছর

February 13, 2019 | 6:50 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আজ রাতে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স। বাংলাদেশ সময় দিবাগত রাত দুইটায় শুরু হবে ম্যাচটি। আমস্টারডামে এই ম্যাচে নামার মধ্যদিয়ে ইউরোপের সেরা লিগে ১৪ বছরে পা রাখবেন রিয়ালের ফরাসি তারকা করিম বেনজেমা। ২০০৫ সালে ফ্রান্সের ক্লাব লিঁওর জার্সিতে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের আসরে খেলতে নেমেছিলেন বেনজেমা।

২২ ফেব্রুয়ারি শেষ ষোলোর সেই ম্যাচে ওয়ারডার ব্রেমেনের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয় বেনজেমার। মাত্র ১৭ বছর ৫৩ দিন বয়সে সেদিন খেলতে নেমেছিলেন তিনি। সেই আসরের আগের ম্যাচগুলোতে সাইডবেঞ্চ গরম করলেও তখনকার ক্লাবটির কোচ পাউল লি গুয়েন শেষ ষোলোর হাইভোল্টেজ ম্যাচে জার্মান ক্লাবটির বিপক্ষে বেনজেমাকে মাঠে নামানোর সিদ্ধান্ত নিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন।

যদিও শেষ ষোলোর প্রথম লেগে বেনজেমা সাইডবেঞ্চেই ছিলেন। প্রথম লেগে তার দল লিঁও জিতেছিল ৩-০ গোলের ব্যবধানে। দ্বিতীয় লেগে নেমে চ্যাম্পিয়ন্স লিগে বেনজেমার অভিষেক হয়। সেই ম্যাচে ৭-২ ব্যবধানে জেতে লিঁও। ফ্রেঞ্চ তারকার অভিষেকটা হয়েছিল মনে রাখার মতো। সেই মৌসুমে কোনো গোল পাননি বেনজেমা, পরের মৌসুমে রোজেনবুর্গের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক গোলটি পেয়ে যান ফরাসি এই ফরোয়ার্ড। এরপর আর পিছু তাকাতে হয়নি বেনজেমাকে।

বিজ্ঞাপন

৩১ বছর বয়সী এই তারকা লিঁওতে খেলেছেন মোট পাঁচ মৌসুম। প্রথম মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের কোনো ম্যাচ খেলা হয়নি, দ্বিতীয় মৌসুমে খেলেছেন মাত্র একটি ম্যাচ। তৃতীয় মৌসুমে খেলেছেন ৩টি, চতুর্থ মৌসুমে ৭টি আর শেষ মৌসুমে খেলেছেন ৮টি ম্যাচ। মোট ১৯ ম্যাচ খেলে গোল করেছিলেন ১২টি। বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে দশম মৌসুম চলছে বেনজেমার। স্প্যানিশ ক্লাবটির জার্সিতে খেলেছেন চ্যাম্পিয়ন্স লিগের ৯১টি ম্যাচ, গোল করেছেন ৪৭টি। ক্লাব ক্যারিয়ারে সব মিলিয়ে খেলেছেন ৬১৭ ম্যাচ, গোল করেছেন ২৯১টি।

দুই ক্লাব মিলিয়ে বেনজেমা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলেছেন ১১০টি, গোল করেছেন ৫৯টি। এরই মধ্যে রিয়ালের জার্সিতে চারবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। গোল করার তালিকায় চারে বেনজেমা। ইউরোপ সেরার এই লিগে সর্বোচ্চ ১২১ গোল করে শীর্ষে রিয়ালের সাবেক তারকা আর জুভেন্টাসের বর্তমান তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ১০৬ গোল করে দুইয়ে বার্সার আর্জেন্টাইন আইকন লিওনেল মেসি। ৭১ গোল করে রোনালদো-মেসির পেছনে আর বেনজেমার উপরে আছেন স্প্যানিশ তারকা রাউল গঞ্জালেস।

** রিয়ালের বর্তমান স্কোয়াডের সেরা বেনজেমা

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন