বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯ ইং , ৭ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ভালোবাসতে বাসতে বাসতে…

ফেব্রুয়ারি ১৪, ২০১৯ | ৯:৩৭ পূর্বাহ্ণ

 রাজনীন ফারজানা।।

ভালোবাসা হল সুখী জীবনের মন্ত্র।  ভালোবাসা তীব্র সুখানুভূতি আনে।

বেশ কিছু পরীক্ষায় দেখা গেছে আমাদের মস্তিষ্কের যে অংশে ডোপামিন নামক রাসায়নিক নিঃসরিত হয়, ভালোবাসা সেই অংশকে স্পন্দিত করে।  এই ডোপামিনকে বলা হয় ‘ফিল গুড কেমিক্যাল’ যা আমাদের মনে ভালো লাগার অনুভূতি তৈরি করে।

বিজ্ঞাপন

এই অংশেই ক্যডেট (caudate) নামক নিউক্লিয়াস ও ভেনট্রাল টেগমেন্টাল এরিয়া (ভিটিএ) থাকে। এই ভিটিএর কারণেই আমাদের মধ্যে চাহিদা জন্মে।  জাগে মোটিভেশন, মনোযোগ এবং তীব্র আকাঙ্ক্ষা।

তাই ভালবাসলে ইতিবাচক অনুভূতি তৈরি হয়।

ভালবাসার উপকারিতা অনেক।

তাই ভালবাসলে মানুষ নিজেকে একজন সুন্দর মানুষ হিসেবে গড়ে তুলতে চায়।  সেই সৌন্দর্য শুধু শারীরিকই নয়, আত্মিক এবং জীবনযাপনেও আসে সুন্দরের ছোঁয়া।  এই ইতিবাচকতা একজন মানুষের নিজের জীবনকেই সুন্দর করেনা, ভালো রাখে তার আশপাশের মানুষগুলোকেও।  ভালবাসা মানুষের সফলতার দরজাও খুলে দেয়।  ভালবাসলে মানুষ উৎসাহ উদ্দীপনায় ভরপুর থাকে।  তাই অনেক কাজ করতে পারে।  এগিয়ে যায়।

ভালবাসা তাই শক্তি। ভালবাসার মানুষের জন্য মানুষ বাঁচতে চায়।  জীবন সাজাতে চায়।  তাই এই পৃথিবীতে ভালবাসার চেয়ে বড় উদ্দীপক ও শক্তি আর কিছু না।

আমাদের প্রাত্যহিক জীবনে এতো এতো না পাওয়ার হতাশা ও যন্ত্রণা, তার মধ্যে ভালোবাসাই পারে আমাদেরকে সুন্দরের প্রতি অনুরাগী করে তুলতে।

তাই ভালবাসুন।  ভালবাসা নিন।  ভালবাসার মর্যাদা ধরে রাখুন।

ছবি: ফারহানা আক্তার

ভালোবাসতে বাসতে বাসতে…
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন