বিজ্ঞাপন

জন্টির তালিকায় এক নম্বরে রায়না

February 14, 2019 | 12:52 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিল্ডিংয়ের কিংবদন্তি বলা হয় মাঠে পাখির মতো উড়ে বেড়ানো দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান জন্টি রোডসকে। এরকম উড়ন্তভাবেই প্রায় পুরো ক্যারিয়ারটা কাটিয়েছেন তিনি। ‘সর্বকালের সেরা বোলার কিংবা সেরা ব্যাটসম্যান’ নিয়ে যতই বিতর্ক থাকুক না কেন, ‘সর্বকালের সেরা ফিল্ডার’ নিয়ে মোটামুটি কোনো বিতর্ক নেই। সেখানে জন্টি রোডসের বিকল্প ভাবাটাই দুষ্কর। ফিল্ডিং করেও যে ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকা যায় তা জন্টি রোডস প্রমাণ করে ছেড়েছেন।

ওয়ানডে ক্রিকেটের একমাত্র ফিল্ডার হিসেবে এক ইনিংসে সর্বোচ্চ ৫টি ক্যাচ নেওয়া জন্টি রোডস আইসিসির তৈরি এক ভিডিওতে নিজের দেখা সেরা পাঁচ ফিল্ডারের নাম ঘোষণা করেছেন। এই পাঁচজনের কেউই আপাতত জাতীয় দলে নেই।

ভারতীয় তারকা ব্যাটসম্যান সুরেশ রায়নাকে নিজের তালিকায় এক নম্বরে জায়গা দিয়েছেন রোডস। সেরা ফিল্ডার নির্বাচনে তার সংক্ষিপ্ত তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক দলপতি এবি ডি ভিলিয়ার্স, ব্যাটসম্যান হার্শেল গিবস, অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস এবং ইংল্যান্ডের সাবেক দলপতি পল কলিংউড।

বিজ্ঞাপন

রায়নাকে খুব কাছ থেকে দেখেছেন রোডস। বর্তমানে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে কাজ করছেন রোডস। এই প্রোটিয়া তারকা ভারতীয় ক্রিকেটারদের ভালো করেই জানেন। চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান রায়নাকে নিয়ে তিনি জানান, আমি সুরেশের বড় ভক্ত। এটা অনেক আগে থেকেই, যখন সে খেলা শুরু করে। আমি জানি ভারতীয় ফিল্ডারদের প্রধান শর্তই থাকে বল আটকে দেওয়া। সুরেশকে দেখেছি সে সব সময় ব্যাটিংয়ের পাশাপাশি ফিল্ডিং নিয়ে কাজ করে, ডাইভ দেয়, বল থ্রো করার সময় দ্বিতীয়বার ভাবার সময় নেয় না।

রোডস আরও যোগ করেন, সুরেশ বলের দর্শনটা ভালো বুঝে। আমি বলবো যদি আপনি বলের কাছে যেতে না চান, তাহলে আপনি কিছুই শিখবেন না। সে এটা খুব ভালো জানে এবং প্রতিবারই সে সফল হয়। স্লিপে সে দুর্দান্ত কিছু ক্যাচ নিয়েছে, আউটফিল্ডেও সে দারুণ। আর ইনার সার্কেলে সুরেশের মতো ফিল্ডারের বিকল্প দেখিনি। তাকে প্রতিবারই মাঠের ফিল্ডিংয়ে দেখতে পছন্দ করি। আর তাকেই আমার দেখা সেরা ফিল্ডারদের সংক্ষিপ্ত পাঁচজনের তালিকায় এক নম্বরে জায়গা দিয়েছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন