বিজ্ঞাপন

‘নৌযানের পরিসংখ্যানসহ ডাটাবেজ তৈরির কাজ চলছে’

February 14, 2019 | 5:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: দেশের নৌপথে চলাচলকারী যানবাহনের সঠিক পরিসংখ্যানসহ একটি ডাটাবেজ তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সাশ্রয়ী এই যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নীতি নির্ধারণ ও পরিকল্পনা গ্রহণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ তথ্য জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ পৃথিবীর অন্যতম বৃহৎ নৌপথের দেশ। দুই শতাধিক নদীর এই নৌপথ এবং খাল-বিল-হাওরে বিভিন্ন আকারে অসংখ্য নৌযান চলাল করে। আইন অনুযায়ী সব নৌযানের রেজিস্ট্রেশন করার বাধ্যবাধকতা রয়েছে। তবে বর্তমানে চলাচলরত অনেক নৌযানের রেজিস্ট্রেশন ও সার্ভে সনদ নেই।

নৌ দুর্ঘটনা ও এ সংক্রান্ত মামলার তথ্য তুলে ধরে সংসদে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৬ সাল থেকে এ পর্যন্ত ৬৩৯টি নৌদুর্ঘটনা ঘটেছে। এতে ৪ হাজার ৭৩২ জন প্রাণ হারিয়েছেন। এ পর্যন্ত নৌদুর্ঘটনায় মামলার সংখ্যা ৪৪৮টি।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, মেরিন কোর্টে বিভিন্ন ধরনের অপরাধের জন্য ২০৪টি মামলার আসামিদের দোষী সাব্যস্ত করা হয়। তাদের বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করা হয়েছে। বাকি মামলাগুলো বিচারাধীন রয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন