বিজ্ঞাপন

‘উপজেলা-ইউনিয়নে নিয়োগ পাবেন ১০ হাজার চিকিৎসক’

February 14, 2019 | 7:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: দেশের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ১০ হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ১০ হাজার নতুন চিকিৎসক নিয়োগের কার্যক্রম চলমান আছে। নিয়োগ কার্যক্রম শেষ হলে তাদের সবাইকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে পদায়ন করা হবে।

আরও পড়ুন- হাসপাতালে চিকিৎসকদের অনুপস্থিতি দুর্নীতি: স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে পৃথক লিখিত ও সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সংসদ সদস্য মো. মোজাফফর হোসেনের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী  বলেন, দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকদের পদ শূন্য রয়েছে। এসব শূন্যপদ দ্রুত পূরণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। সেই আলোকে শিগগিরই নিয়োগ কার্যক্রম শেষ করা হবে বলে আশা করছি।

১০ হাজার মানুষের জন্য চিকিৎসক ৪ জন

বিজ্ঞাপন

সংসদ সদস্য শাহে আলমের এক সম্পূরক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী প্রতি ১০ হাজার মানুষের জন্য ১২ জন ডাক্তার থাকা দরকার। কিন্তু আমাদের আছে মাত্র চার জন। এজন্য ১০ হাজার ডাক্তার নিয়োগের প্রক্রিয়া চলছে। এই নিয়োগ প্রক্রিয়া শেষ হলে ব্যবধান অনেক কমে যাবে।

আরও পড়ুন- ‘ডাক্তারের ফি নির্ধারণের পরিকল্পনা আছে সরকারের’

বেসরকারি মেডিকেল কলেজের মান নিয়ে প্রশ্ন

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রয়োজনীয় দক্ষ চিকিৎসক তৈরি করার জন্য সরকার প্রতিটি জেলায় অন্তত একটি মেডিকেল কলেজ এবং প্রতি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্য নির্ধারণ করেছে। বর্তমানে ৩৬টি সরকারি মেডিকেল কলেজের মাধ্যমে প্রতিবছর ৪ হাজার ৬৮ জন শিক্ষার্থীকে ভর্তি করা সম্ভব হচ্ছে, যা প্রয়োজনের তুলনায় কম।

বিজ্ঞাপন

বেসরকারি মেডিকেল কলেজের কোনো কোনোটি কাঙ্ক্ষিত মান অর্জনে সক্ষম হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, বেসরকারি পর্যায়ে মোট ৭৫টি মেডিকেল কলেজ (সেনাবাহিনী নিয়ন্ত্রিত ছয়টিসহ) রয়েছে। তবে কিছু কিছু মেডিকেল কলেজ মান অর্জনে সক্ষম হয়নি।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন