শনিবার ২৩ মার্চ, ২০১৯ ইং , ৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

চোরাচালান রোধে কাস্টমসের সশস্ত্র বাহিনী হবে: এনবিআর চেয়ারম্যান

ফেব্রুয়ারি ১৪, ২০১৯ | ৯:৩৬ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।
ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া জানিয়েছেন দেশে চোরাচালান রোধ ও রাজস্ব আহরণ বৃদ্ধিতে কাস্টমসের নতুন সশস্ত্র বাহিনী গঠন করা হবে।
বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে শাহজালাল বিমানবন্দরে গ্রিন চ্যানেল ও রেড চ্যানেল উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, আমরা খুব শীঘ্রই সশস্ত্র বাহিনী গঠন করব। এ বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা হয়েছে। এনবিআর রাজস্ব আহরণে কাজ করে যাচ্ছে। সেজন্য কাস্টমস বিভিন্ন সময়ে চোরাচালান প্রতিরোধ অভিযান চালায় কিন্তু নিজস্ব বাহিনী না থাকায় অভিযানে সমস্যা হয়। সেজন্য কাস্টমসের অভিযান পরিচালনার সহায়তার জন্য একটি বাহিনী গঠন করা হবে।

শাহজালালে জনবল সংকটের কারণে যাত্রী সেবা এবং রাজস্ব আহরণে বিরূপ প্রভাব সম্পর্কিত এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মকর্তা নিয়োগ প্রক্রিয়া শুরু করেছি। আগামী মাসে দেড়শ জনের মতো জনবল কাস্টমসে নতুন করে কাজ শুরু করবে। এই নিয়োগটা হলে আশা করি কিছুটা হলেও জনবলের ঘাটতি মিটবে। এছাড়া পুরো এনবিআরে জনবলের ঘাটতি আছে। এ বিষয়টির সমাধানেও আমরা কাজ করছি।

বিজ্ঞাপন

গ্রিন ও রেড চ্যানেল উদ্বোধন বিষয়ে মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক উত্তম চর্চার অংশ হিসেবে যাত্রী সেবার মান উন্নয়নে ঢাকা কাস্টম হাউস একধাপ এগিয়ে গেল। যেসব যাত্রীর কাছে কোন শুল্ক-করযুক্ত পণ্য থাকবে না তারা ব্যাগেজ ঘোষণা ফরম জমা দিয়ে গ্রিন চ্যানেল ব্যবহার করতে পারবেন। অন্যদিকে শুল্ক-করযুক্ত পণ্য থাকলে রেড চ্যানেল এ প্রবেশ করে প্রযোজ্য শুল্ক-কর পরিশোধ করে কাস্টমস হল ত্যাগ করবেন। একই সাথে এই চ্যানেল উদ্বোধনের কারণে যাত্রী ভোগান্তি যেমন কমবে তেমনিভাবে রাজস্ব আহরণও বাড়বে।

তিনি আরও বলেন, স্বর্ণ চোরাচালানীদের কাছে শাহজালাল বড় একটি জায়গা। এখানে নতুন করে আরও একটি স্ক্যানার মেশিন ক্রয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া নিরাপত্তা ও রাজস্ব আহরণে শাহজালালে কাস্টমসের যেসব ঘাটতি আছে সেগুলোর সমাধানে দ্রুততর সময়ের মধ্যে ব্যবস্থা করা হবে। আমরা চাই যাত্রীদের নিরাপত্তা এবং চোরাচালান রোধ করতে। স্ক্যানার মেশিনটি শাহজালালে যুক্ত হলে চোরাচালান আরও অনেক কমে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক নিরীক্ষা,আধুনিকায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সদস্য খন্দকার মোহাম্মদ আমিনুর রহমান,ঢাকা কাস্টমস হাউসের কমিশনার আব্দুল মান্নান শিকদারসহ অন্যরা।

সারাবাংলা/এসজে/এসবি

চোরাচালান রোধে কাস্টমসের সশস্ত্র বাহিনী হবে: এনবিআর চেয়ারম্যান
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন