বিজ্ঞাপন

ভেনেজুয়েলার কূটনীতিকের সঙ্গে গোপন বৈঠক করেছেন মার্কিন দূত

February 15, 2019 | 2:56 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভেনেজুয়েলার কূটনীতিকের সঙ্গে গোপন বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত বিশেষ মার্কিন দূত এলিয়ট আব্রামস। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস’কে (এপি) দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা জানিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

এপি’কে দেওয়া সাক্ষাৎকারে মাদুরো বলেন, নিউ ইয়র্কে আব্রামসের সঙ্গে দু’টি বৈঠক করেছেন ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী হোর্হে আরিয়াজা। বৈঠকগুলোতে আব্রামসকে মাদুরোর সঙ্গে বৈঠকের আহ্বান জানিয়েছেন আরিয়াজা।

মাদুরো বলেন, তিনি সাক্ষাৎ করতে চাইলে আমায় কেবল জানাক কখন, কোথায়, আমি সেখানে থাকবো।

বিজ্ঞাপন

তিনি জানান, নিউ ইয়র্কের বৈঠকগুলো কয়েক ঘণ্টাব্যাপি দীর্ঘ হয়েছে। এর বেশি বিস্তারিত কিছু জানাননি মাদুরো।

উল্লেখ্য, গত মাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী দলীয় নেতা ও ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা হুয়ান গুয়াইদো। তার ঘোষণার প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র। মাদুরো সরকারকে অবৈধ ঘোষণা করে তার পদত্যাগের দাবি জানায় মার্কিন কর্মকর্তারা। পাশাপাশি আরোপ করা নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ প্রায় ৫০টি দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে। এতে করে দেশটিতে তীব্র বিভাজন ও মানবিক সংকটের সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, নাম না প্রকাশের শর্তে ওয়াশিংটনের এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন কর্মকর্তারা মাদুরোসহ ভেনেজুয়েলার ‘সাবেক’ কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে ইচ্ছুক। তারা মাদুরো প্রশাসনের বিদায় নিয়ে আলোচনা করতে চান।

ভেনেজুয়েলার রাজনৈতিক সংকট দিন দিন আরও ঘনীভূত হচ্ছে। এর প্রভাব পড়ছে দেশটির স্বাস্থ্য খাতসহ, খাদ্য ও অন্যান্য গুরুত্বপূর্ণ খাতে। দেশটিতে দেখা দিয়েছে চরম খাদ্য সংকট। সৃষ্টি হয়েছে মানবিক সংকট।

এই অবস্থায় ভেনেজুয়েলায় ত্রাণ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তবে সে ত্রাণ ভেনেজুয়েলায় ঢুকতে দেবে না বলে জানিয়েছেন মাদুরো। বর্তমানে ত্রাণবাহী গাড়িগুলো ভেনেজুয়েলা সংলগ্ন কলম্বিয়া সীমান্তে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

এদিকে, বৃহস্পতিবার এক মার্কিন কর্মকর্তা জানান, ভেনেজুয়েলার জন্য ১০ কোটি ডলার মানবিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ২৫টি দেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন