বিজ্ঞাপন

মাশরাফিদের সিরিজ বাঁচানোর লড়াই

February 15, 2019 | 8:41 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

নেপিয়ারে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে তেমন কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি বাংলাদেশ। সফরকারী দলটির দেওয়া ২৩৩ রানের টার্গেটে ২ উইকেট হারিয়েই সহজ তুলে নিয়েছিল কিউইরা। শনিবার (১৬ ফেব্রুয়ারি) তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে মাশরাফিবাহিনী। আর এই ম্যাচের আগে একটি প্রশ্ন আসতেই পারে, দ্বিতীয় ম্যাচেই সিরিজের ফলাফল এসে যাবে, নাকি নতুন গল্প লিখবে টারগাররা?

নিউজিল্যান্ড সফরে গিয়ে কখনো কিউইদের হারাতে পারেনি লাল সবুজের দল। ক্রাইসটার্সে শনিবার বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি। এই ম্যাচে জয় পেলেই কিউইদের মাঠে নতুন ইতিহাস রচনা হবে মাশরাফি-মুশফিকদের।

সিরিজের প্রথম ওয়ানডেতে অবশ্য হতাশ করেছিলেন টপ অর্ডার ব্যাটসম্যানরা। প্রথম চার ব্যাটসম্যানের মধ্যে একমাত্র সৌম্য সরকার ছাড়া সেদিন কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। সৌম্য খেলেন ৩০ রানের ইনিংস। তবে মোহাম্মদ মিঠুনের অর্ধশতক (৬২), সাইফউদ্দিন (৪১) আর মিরাজের (২৬) ব্যাটে ভর করেই সেদিন ২৩২ রান তোলে বাংলাদেশ।

বিজ্ঞাপন

তবে বল হাতে তেমন কিছুই করে দেখাতে পারেননি মাশরাফিরা। সেদিন কিউইদের দুটি উইকেটের মধ্যে একটি মাহমুদউল্লাহ আর অপরটি পেয়েছিলেন মিরাজ।

কিন্তু আগের ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচেই সিরিজের ফলাফল শেষ করতে চান না মেহেদি হাসান মিরাজরা। ক্রাইসস্টার্চে ম্যাচের আগে তেমনটাই জানান দিলেন আত্মবিশ্বাসী এই অলরাউন্ডার। টাইগার দলের এই অলরাউন্ডার বলছেন, ‘আমরা বিশ্বাস করি, এই সিরিজটা জেতা সম্ভব। বাকি দুইটা ম্যাচ জিততে হবে। কালকের (শনিবার) ম্যাচটা তাই খুব গুরুত্বপূর্ণ। যদি আমরা জিততে পারি, তাহলে পরের ম্যাচটায় অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে নামতে পারবো।’

সিরিজের প্রথম ম্যাচের শুরুর ৯ ওভারের মধ্যেই ৪টি উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। তামিম-লিটন-মুশফিকরা তেমন কিছুই দেখাতে পারেননি সেদিন। মিঠুন-সাইফরা সেদিন ব্যর্থ হলে হয়তো অনেকটা বাজেভাবেই হারতে হতো মাশরাফিদের। ম্যাচের প্রথম ১০ ওভারের কথাই তুলে বলেছেন মিরাজ।

বিজ্ঞাপন

‘প্রথম ১০ ওভারের পাওয়ার প্লেটাই আসল। গত ম্যাচে দেখেন, উইকেট পড়ার পরও রান কিন্তু ঠিকই হয়ে যাচ্ছিল।’

তবে ব্যাটসম্যানরা মিলে আরেকটু ভালো স্কোর করতে পারলেই বোলারদের জন্য ম্যাচ জেতার আত্মবিশ্বাসটা বাড়ে বলে মনে করেন মিরাজ। এই টাইগার অলরাউন্ডার বলেন, ‘একটা বড় রান দরকার। ব্যাটসম্যানরা বড় স্কোর দিতে পারলে বোলারদের কাজটা একটু সহজ হয়। তখন আমরা অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে বোলিং করতে পারবো।’

এর আগে ক্রাইসস্টার্চে কিউইদের বিপক্ষে দুইবার মুখোমুখি লড়াইয়ে নেমেছিল বাংলাদেশ। ২০১০ সালের ১১ ফেব্রুয়ারি প্রথমবার ও ২০১৬ সালের ২৬ ডিসেম্বর শেষ বার মুখোমুখি লড়াইয়ের একটিতেও জয়ের দেখা পায়নি টাইগাররা।

বিজ্ঞাপন

শনিবার (১৬ ফেব্রুয়ারি) উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের জন্য অনন্য এক ইতিহাসের ম্যাচ। এই ম্যাচ দিয়েই বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০তম ওয়ানডের মাইলফলক ছুঁতে চলেছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিক। এর আগে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁয়েছিলেন বাংলাদেশ দলের কাপ্তান মাশরাফি বিন মর্তুজা।

ক্রাইসস্টার্চে কিউইদের হারাতে পারলেই মুশফিকের মাইলফলকের দিনে অন্যরকম এক ইতিহাস লেখা হয়ে যাবে বাংলাদেশের ক্রিকেটে। আর সেই অপেক্ষাটাই হয়তো সমর্থকদের।

আরো পড়ুন : ডাবল সেঞ্চুরির অপেক্ষা মুশফিকের

সারাবাংলা/এসএন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন