বিজ্ঞাপন

আল মাহমুদ আর নেই

February 15, 2019 | 11:36 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।
ঢাকা: বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ আর নেই। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১১টা ৫ মিনিটে তিনি ধানমন্ডিতে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্নানিল্লাহি...রাজিউন)। আল মাহমুদের ব্যক্তিগত সহকারী কবি আবিদ আজম সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার রাত পৌনে ১১টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

আরও পড়ুন: আইসিইউতে সংকটপন্ন কবি আল মাহমুদ

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নিউমোনিয়া ও বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হওয়ায় ৯ ফেব্রুয়ারি আল মাহমুদকে ধানমন্ডির শঙ্করের ইবনেসিনা হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পর চিকিৎসকরা কবি আল মাহমুদকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রেখেছিলেন।

উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে ১৯৩৬ সালের ১১ জুলাই আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে আল মাহমুদের প্রথম কবিতার বই ‘লোক লোকান্তর’ প্রকাশিত হয়। এরপর প্রকাশিত হয়, ‘কালের কলস’ ও ‘সোনালী কাবিন’। কবিতা ছাড়াও আল মাহমুদ লিখেছেন উপন্যাস, গল্প, প্রবন্ধ ও আত্মজীবনী।

বিজ্ঞাপন

আরও পড়ুন: লাইফ সাপোর্টে আল মাহমুদ

সাহিত্যে বিশেষ অবদান রাখায় তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার ও কলকাতার ভানুসিংহ সম্মাননা এর মধ্যে উল্লেখযোগ্য।

বিজ্ঞাপন

শনিবার সকাল ১১ টায় শহীদ মিনারে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য কবি আল মাহমুদের মরদেহ নেওয়া হবে। পরে বাদ যোহর জাতীয় ঈদগাহে নামাজে জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

সারাবাংলা/জেএ/এমএনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন