বৃহস্পতিবার ২৭ জুন, ২০১৯ ইং , ১৩ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মার্চে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্প, নিবন্ধন চলছে

ফেব্রুয়ারি ১৬, ২০১৯ | ৬:১২ অপরাহ্ণ

।। অলিউল্লাহ আল মাসুদ ।।

ঢাকা: ‘বঙ্গবন্ধুর চেতনায়, ক্রীড়ার উদ্দীপনায় গড়ি মাদকমুক্ত বাংলাদেশ’, এই মূল প্রতিপাদ্য আর চেতনা নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে- বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ-২০১৯’।

আগামী ১৪ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশের ১৪৫ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এই আয়োজন সম্পন্ন হবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে এই আয়োজনটির বাস্তবায়ন করবে স্পেলবাউন্ড।

প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নিবন্ধনের জন্য যাবে আয়োজকদের প্রতিনিধি দল। এছাড়া অনলাইনে নিবন্ধন করা যাবে- www.biusc.org এই ঠিকানায়।

নিবন্ধনের শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১৯।

বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে সামাজিক চালিকাশক্তি হিসেবে তরুণদের প্রস্তুতি মঞ্চ হবে এই আয়োজন। সব মিলিয়ে প্রায় ১০ লাখ ছেলে-মেয়ে শিক্ষার্থীর জন্য উন্মুক্ত করা হয়েছে এ প্রতিযোগিতা, জানাচ্ছেন আয়োজকরা।

ক্রিকেট, ফুটবল, ভলিবল, বাস্কেটবল, হ্যান্ডবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাইক্লিং, সুইমিং আর অ্যাথলেটিকস এই ১০ টি ইভেন্ট প্রতিযোগিতা হবে।

পুরুষ ও নারী ক্যাটাগরিতে আলাদা প্রতিযোগিতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্য থেকে দেশসেরা পুরুষ ও নারী ক্রীড়াবিদ বের হয়ে আসবে এই আয়োজনে।

১৪ মার্চ মশাল জ্বালিয়ে ও ক্রীড়াবিদদের কুচকাওয়াজের মধ্য দিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্পোর্টস চ্যাম্প’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এতে প্রধান অতিথি (প্রস্তাবিত) হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক মাসেরও বেশি সময় ধরে প্রতিযোগিতা শেষ হলে ১৭ এপ্রিল একই ভেন্যুতে সম্পন্ন সমাপনী অনুষ্ঠান। রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

আয়োজনটির উপদেষ্টা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী জাহিদ আহসান রাসেল। সহ-সভাপতির দায়িত্বে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এবং আহ্বায়ক হিসেবে আছেন নাহিম রাজ্জাক, এমপি।

এছাড়াও উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক নাইমুর রহমান দুর্জয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম, বাংলাদেশ ফুটবল কমিটির সভাপতি কাজী সালাউদ্দিন, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সভাপতি অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ, বাংলাদেশ এথলেটিক্স ফেডারেশনের সভাপতি এ এস এম আলী কবীর, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি মো আবদুল মালেক, বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশনের সভাপতি ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি মো আতিকুল ইসলাম, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সভাপতি শফিউল্লাহ আল মুনীর, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি এ কে এম নুরুল ফজল বুলবুল, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি মো. আব্দুল করিম, এপিইউবির যুগ্ন সাধারণ সম্পাদক ড. কাজী আনিস আহমেদ ও সিআরআই এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস।

মাসব্যাপী এই আয়োজনটির কৌশলগত সহযোগিতায় থাকছে বাংলাদেশ ক্রীড়া পরিষদ, বাংলাদেশ এথলেটিক্স ফেডারেশন, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন, বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন, বাংলাদেশ সুইমিং ফেডারেশন, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন, বাংলাদেশ ভলিবল ফেডারেশন এবং বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন।

এই আয়োজনের প্রচার সহযোগী হিসেবে থাকছে সারাবাংলা ডট নেট, জিটিভি ও রেডিও ধ্বনি ৯১.২ এফএম।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন