বিজ্ঞাপন

আমীন আল রশীদের ‘বাংলাদেশের গণমাধ্যম: জনআস্থার দোলাচল’

February 18, 2019 | 11:16 am

প্রাণের মেলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এ বছরের অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সাংবাদিক আমীন আল রশীদের বই ‘বাংলাদেশের গণমাধ্যম: জনআস্থার দোলাচল’। দেশের গণমাধ্যমের নানা দিক নিয়ে একজন সাংবাদিকের পর্যালোচনা ও আত্মসমালোচনা উঠে এসেছে বইটিতে।

গণমাধ্যমের যেসব বিষয় নিয়ে সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন, বইটিতে তার কিছুটা জবাব দেয়ার চেষ্টা করেছেন বলে জানালেন আমীন আল রশীদ। তিনি বলেন, স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে চ্যালেঞ্জ ও সীমাবদ্ধতাগুলোর নির্মোহ বিশ্লেষণ করেছেন বইটিতে।
‘বাংলাদেশের গণমাধ্যম: জনআস্থার দোলাচল’ প্রকাশ করেছে ঐতিহ্য। মেলায় ৬ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি। উল্লেখ্য, এটি আমীন আল রশীদের ১২তম বই।

বিজ্ঞাপন

গণমাধ্যম বিষয়ক এই বইতে ১৮টি নিবন্ধ রয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, ব্রেকিং নিউজ ও টেলিভিশনের টকশো নিয়ে বিতর্ক, টেলিভিশনের ভাষা, আইনশৃঙ্খলা বাহিনীর ভাষায় গোপন বৈঠক, গোপন সংবাদ ও জিহাদী বইয়ের ব্যাখ্যা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে প্রকাশ্যে চুম্বন ও অন্যান্য তর্ক, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও গণমাধ্যমের বিপত্তি, সাংবাদিক নির্যাতন, স্থানীয় সাংবাদিকতার চ্যালেঞ্জ, উন্নয়ন সাংবাদিকতার ডায়্যালেকটিক এবং পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পরে তৎকালীন রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্রের ভূমিকা নিয়েও একাডেমিক বিশ্লেষণ রয়েছে।

বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে কর্মরত আমীন আল রশীদ এর আগে কাজ করেছেন বিবিসি, এবিসি রেডিও, প্রথম আলো ও যায়যায়দিনে। রিপোর্টার হিসেবে তিনি দীর্ঘদিন সংসদ ও নির্বাচন কমিশন কাভার করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন