বিজ্ঞাপন

ভাষাশহীদ রফিককে নিয়ে টিভি নাটক

February 18, 2019 | 1:22 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ভাষা আন্দোলনের প্রথম শহীদ রফিকউদ্দিন আহমেদকে নিয়ে টেলিভিশন নাটক হচ্ছে। অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আরটিভির জন্য বিশেষ এই নাটকটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। ‘জাহানারার একটি ভাই ছিল’ নামের নাটকটি লিখেছেন মাসুম শাহরীয়ার। বর্তমানে নাটকটির শুটিং চলছে।

নির্মাতা সূত্রে জানা গেছে গল্পটি ভাষা আন্দোলনের প্রথম শহীদ রফিক উদ্দিন আহমেদের জীবন আলেখ্য। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী রাষ্ট্রভাষা বাংলার দাবীতে মিছিল করতে গিয়ে বাংলা ভাষার জন্য প্রথম শহীদ হন তিনি। সাত ভাইবোনের মধ্যে রফিক ছিলেন সবার বড়। তার সবচেয়ে ছোট বোনটির নাম ছিল জাহানারা।


আরও পড়ুন :  আবারও বিতর্কিত কঙ্গনা


‘জাহানারার একটি ভাই ছিল’ নাটকে ভাষা শহীদ রফিরে চরিত্রে অভিনয় করেছেন বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেতা আরফান নিশো। আসছে একুশে ফেব্রুয়ারি আরটিভির বিশেষ অনুষ্ঠানমালায় নাটকটি প্রচারিত হবে।

বিজ্ঞাপন

বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২’র ২১শে ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তায় ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ প্রদর্শনরত ছাত্র-জনতার মিছিলে রফিক অংশ নিয়েছিলেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্রাবাসের সামনে পুলিশ মিছিলে গুলি চালালে রফিকের মাথায় গুলি লাগে। গুলিতে মাথার খুলি উড়ে গিয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। মেডিকেল ছাত্রাবাসের ১৭ নম্বর কক্ষের পূর্বদিকে তার লাশ পড়েছিল দীর্ঘ সময়। পরে কয়েকজন ধরাধরি করে তার লাশ এনাটমি হলের পেছনের বারান্দায় এনে রাখেন। এরপর রাত তিনটায় সামরিক বাহিনীর প্রহরায় ঢাকার আজিমপুর গোরস্তানে শহীদ রফিকের লাশ দাফন করা হয়।

সারাবাংলা/পিএম


আরও পড়ুন :  নির্মাতা সালাউদ্দিন লাভলু অসুস্থ, হাসপাতালে ভর্তি


আরও দেখুন :

ফাগুন হাওয়ায় ।। বিহাইন্ড দ্য সিন ।। ভিডিও স্টোরি

বিজ্ঞাপন

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন