বিজ্ঞাপন

শামসুল আরেফীনের ‘কালুরঘাট বেতার কেন্দ্র ও স্বাধীনতা ঘোষণা’

February 19, 2019 | 11:10 am

প্রাণের মেলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত ১৪ টি অধিবেশন সম্প্রচারের মাধ্যমে কালুরঘাট বেতার কেন্দ্র বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সবচেয়ে বড় অবদান হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা প্রচার হয়েছে এই কালুরঘাট বেতার কেন্দ্র থেকেই। মুক্তিযুদ্ধে কালুরঘাট বেতার কেন্দ্রের অবদান নিয়ে অমর একুশে বইমেলায় চট্টগ্রামের বলাকা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে বই ‘কালুরঘাট বেতার কেন্দ্র ও স্বাধীনতা ঘোষণা’। মুক্তিযুদ্ধ গবেষক ও কবি শামসুল আরেফীন বইটি লিখেছেন। বইটি ঢাকার পাশাপাশি চট্টগ্রামের বইমেলাতেও পাওয়া যাচ্ছে।

শামসুল আরেফীন সারাবাংলাকে জানিয়েছেন, বইয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে চট্টগ্রামের তৎকালীন আওয়ামী লীগ নেতা জহুর আহমদ চৌধুরীর বাড়িতে আসা বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার মেসেজের কথা উল্লেখ আছে। এছাড়া ২৬ মার্চ দুপুর প্রায় ২ টা ১০ মিনিটে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক এম এ হান্নানের বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতা ঘোষণা পাঠের বিষয়ও উল্লেখ আছে।

এই বেতার কেন্দ্র যেভাবে ‘স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র’ হল- সে সম্পর্কে বইয়ে বলা হয়েছে- ছাত্রলীগ কর্মী রাখাল চন্দ্র বণিক ২৬ মার্চ এম এ হান্নানের বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার প্রচারের বিষয়ে রেডিওতে ঘোষণা দেওয়ার সময় প্রথমে ‘চট্টগ্রাম বেতার কেন্দ্র’ বলেছিলেন। পরে আবার ‘স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র’বলেছিলেন। এভাবে কালুরঘাট বেতার কেন্দ্র ‘স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র’ হিসেবেও পরিচিতি পায়।

বিজ্ঞাপন

স্বাধীনতা ঘোষণা সম্পর্কে বইয়ে বলা হয়েছে, ২৬ মার্চ দুপুর প্রায় ২ টা ১০ মিনিটে এম এ হান্নান কর্তৃক কালুরঘাট বেতার কেন্দ্র বা স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণাটি প্রচার করা হয়। একারণে বেতারের আঞ্চলিক প্রকৌশলী মীর্জা নাসিরউদ্দিন দেশদ্রোহিতার দায়ে অভিযুক্ত হন।

লেখক জানান, ‘এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়ার অব লিবারেশন প্রজেক্ট, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ-এ ইতোমধ্যে বইয়ে উল্লিখিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাঠানো হয়েছে। বস্তুত এই প্রজেক্টের জন্য এই প্রবন্ধ লিখিত। বইয়ের শেষদিকে সংকলিত হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে প্রচারিত ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা সম্পর্কিত সংবাদ’ পর্ব।

পর্বটি আন্তর্জাতিক গণমাধ্যমে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ব্যাপক গুরুত্ব পাওয়ার বিষয়টি অনুধাবনে সহায়তা করবে বলে লেখকের বিশ্বাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন