বিজ্ঞাপন

স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকার বিষয়ে মন্ত্রণালয়কে ফের তাগিদ

February 19, 2019 | 7:20 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকার বিষয়ে দেওয়া আদেশ কতটুকু বাস্তবায়ন হয়েছে তা জানিয়ে প্রতিবেদন জমা দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণ ও আইন অনুযায়ী তালিকা টানানোর আদেশ দেওয়া হয়েছিল।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

শুনানি শেষে ড. বশির আহমেদ বলেন, হাইকোর্টের আদেশে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকার বিষয়ে প্রতিবেদন চাওয়া হয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে মন্ত্রণালয় থেকে আদালতে কোনো প্রতিবেদন জমা দেওয়া হয়নি। বিষয়টি আদালতকে অবহিত করলে আদালত ফের স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রতিবেদন জমা দিতে বলেছেন। আগামী ৭ মার্চ এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য রেখেছেন আদালত।

বিজ্ঞাপন

গত বছরের ২৪ জুলাই দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরিক্ষার মূল্য তালিকা আইন অনুসারে প্রদর্শনের নির্দেশ দিয়েছিলেন আদালত।

পাশাপাশি দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিক্স অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২ অনুসারে নীতিমালা তৈরি এবং বাস্তবায়নের জন্য ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে নির্দেশ দেওয়া হয়েছিল।

ওই আদেশ ছাড়াও দেশের সব জেলা সদরের হাসপাতালে ৩০টি আইসিইউ বা সিসিইউ বেড স্থাপন করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে আদালত রুল জারি করেন।

বিজ্ঞাপন

হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম রিটটি দায়ের করেন।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন