বিজ্ঞাপন

শিল্পকলায় চলছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জমজমাট আর্ক উইক

February 19, 2019 | 9:23 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: মেরিনা তাবাসসুম যখন তার স্থাপত্যকলায় বিশ্বজোড়া সাফল্যের গল্প শোনাচ্ছিলেন তখন দর্শক সারি মন্ত্রমুগ্ধ। তবে হল জুড়ে তালি পড়ছিলো তারও আগে যখন মেরিনার শিক্ষক জয়নাব ফারুকী আলী পরিচয় করিয়ে দিচ্ছিলেন এখনকার এই বিশ্বখ্যাত স্থপতিকে। শিক্ষক স্মরণ করছিলেন বিশ্ববিদ্যালয়ে তার শিক্ষার্থীর প্রথম দিনটির কথা। প্রথম দিনের ক্লাসে স্রেফ একটি সরল রেখা এঁকেই শিক্ষকের মনে দাগ কেটেছিলেন ম্যারিনা।

অনুষ্ঠানটি চলছিলো শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার মিলনায়তনে। সামনে বসে দেশ-বিদেশে খ্যাতি ছড়ানো আরো স্থপতিরা ছিলেন বটে, তবে মূল দর্শক দেশের অন্যতম বেসরকরি বিশ্ববিদ্যালয় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা। বাইরে গ্যালারিতে চলছে এই শিক্ষার্থীদের করা বিভিন্ন স্থাপত্য প্রকল্পের প্রদর্শণী। তাতে দর্শকের ভীড় ছিলো উল্লেখযোগ্য। আর চার দিনের প্রদর্শণীর তৃতীয় দিনের মূল আকর্ষণ হয়ে এসেছিলেন এই ম্যারিনা তাবাসসুম, আগা খান অ্যাওয়ার্ডজয়ী স্থপতি।

বিজ্ঞাপন

বক্তৃতায় তিনি আরও বলছিলেন, কিভাবে স্থাপত্য বিদ্যায় বিজ্ঞান ও মানবিকী বিষয়ে পাঠের সুসমন্বয় ঘটে এবং তার মধ্য দিয়ে একজন শিক্ষার্থী পরিপূর্ণভাবে তৈরি হতে পারে।

ম্যারিনার কথাগুলো আর একের পর এক প্রজেক্টের উপস্থাপনা মুগ্ধ হয়ে শুনছিলেন ভবিষ্যতের স্থপতিরা।

বিজ্ঞাপন

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের ষোল বছর পূর্তি উপলক্ষ্যে শিল্পকলার জাতীয় চিত্রশালায় ‘আর্ক উইক ২০১৯’শিরোনামে চার দিনের এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এর আগে রবিবার (১৭ ফেব্রুয়ারি) প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভিনসেন্ট চ্যাং।

চারদিনের এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি করা স্থাপত্য বিষয় বিভিন্ন নকশা, থ্রিডি গ্রাফিকস ও রেপ্লিকা। প্রতিটি কাজের সঙ্গে রয়েছে ছোট্ট বিবরণও। বিশ্ববিদ্যালয়টির সব বর্ষের শিক্ষার্থীরা অংশ নিয়েছে এই আর্ক উইকে। পুরো প্রদর্শনীটি সমন্বয় করছেন ব্র্যাকের আর্কিটেকচার বিভাগের প্রধান জাইনা ফারুকী আলী।

বিজ্ঞাপন

আয়োজনে প্রদর্শনী ছাড়াও রয়েছে বিশেষ বক্তৃতা ও সাংস্কৃতিক পরিবেশনা। আয়োজনের প্রথম দিনে ছিলো সিঙ্গাপুরের বিখ্যাত স্থপতি অং মুন সামের বক্তৃতা। দ্বিতীয় দিনে বাংলাদেশি বিখ্যাত স্থপতি ফয়েজ উল্লাহ, খন্দকার হাসিবুল কবীর স্থাপত্য বিষয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। তৃতীয় দিনে শিক্ষর্থীদের সঙ্গে নির্মাণ কলা বিষয়ে কথা বলেন স্থপতি ম্যারিনা তাবাসসুম।

আর্ক উইক প্রসঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান সহকারী নূহা আননূর পাবণী সারাবাংলাকে বলেন, ‘স্থাপত্য বিষয়ে শিক্ষার্থীদের মিলন মেলা বলা যায় এই আয়োজনকে। এখান থেকে ক্যারিয়ারের জন্যও ভালো সিদ্ধান্ত নিতে পারে তারা।

‘এই প্রদর্শনী শেষে শিক্ষার্থীরা সবাই আত্মবিশ্বাসে টইটম্বুর থাকে। এই কাজগুলো করতে করতেই তারা ভবিষ্যতের জন্য প্রস্তুতিও সেরে রাখে, বলেন নূহা আননূর।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এটি একটি নিয়মিত আয়োজন বলেও জানান তিনি।

গ্রাজুয়েশন শেষ করে থিসিস পেপারের ওপর কাজ করছেন ফাইয়াজ হাসনাইন খান। প্রদর্শণীতে স্থান পেয়েছে তারও প্রজেক্ট। ফাইয়াজ  বলেন, ‘এটি খুব দরকারী একটি আয়োজন। আমাদের ক্লাশ ওয়ার্ক, পরীক্ষার কাজ থেকে প্রত্যেকটা ব্যাচের সেরা কাজগুলো এখানে প্রদর্শন করা হয়। এটা আমাদের জন্য অনেক বড় একটা প্লাটফর্ম। এটা আমাদের ক্যারিয়ারেও গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। একজন শিক্ষার্থী হিসেবে এই আয়োজনে আমি খুব খুশি।’

বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ব্র্যাকের যাত্রা শুরু হয় ২০০১ সালে। এর পরের বছর ২০০২ সালে যাত্রা শুরু করে আর্কিটেকচার বা স্থাপত্য বিভাগ। নান্দনিকতার সঙ্গে স্থায়িত্বকে মিলিয়ে এবং জনবহুল এই দেশে আধুনিক নগর নির্মাণে এই বিভাগটি দারুণ ভাবে কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/টিএস/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন