সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বইমেলায় অরুণ কুমার বিশ্বাসের ১৫ বই

ফেব্রুয়ারি ২০, ২০১৯ | ৩:২৭ অপরাহ্ণ

প্রাণের মেলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

অরুণ কুমার বিশ্বাস মূলত কিশোর অ্যাডভেঞ্চার ও গোয়েন্দালেখক। এবারে একুশে বইমেলায় তার মোট ১৫টি নতুন বই প্রকাশিত হয়েছে। যার বেশির ভাগ গোয়েন্দা ধাঁচের লেখা। উল্লেখযোগ্য বই ‘ওরা ডিটেকটিভ’ ও ‘গুবলু গোয়েন্দার পায়েলরহস্য’ পাঞ্জেরী প্রকাশন থেকে বেরিয়েছে। বড়দের জন্য তিনি লিখছেন গোয়েন্দা চরিত্র অলোকেশ রয়। অন্যপ্রকাশ থেকে অলোকেশের কাহিনী নিয়ে প্রকাশিত হয়েছে ‘আলিম বেগের খুলি’ এবং অনিন্দ্যপ্রকাশ থেকে ‘অথই আঁধার’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে পড়াশোনা করা লেখক কিশোর মনন নিয়ে ভাবতে ভালোবাসেন। তাম্রলিপি থেকে প্রকাশিত ‘গোয়েন্দা রোহান’ তার সেই কিশোর মননের প্রতিনিধিত্বকারী একটি বই। কথাপ্রকাশ থেকে এসেছে তার দুটো অ্যাডভেঞ্চার- ‘কালোচিতার প্রেতাত্মা’ ও ‘হানাবাড়ি খুনরহস্য’। তিনি মনে করেন, ভালবেসে না লিখলে সেই লেখা কখনও মানোত্তীর্ণ হয় না। ভালো লিখতে চাইলে প্রচুর পড়া ও অভিজ্ঞতা সঞ্চয়ের বিকল্প নেই। মানুষ ও পরিবেশকে খুব কাছে থেকে গভীর নৈকট্যবোধ নিয়ে অনুভব করতে হয়। নইলে যা লেখা হয় তা হয়ে ওঠে নকল বা মেকি।

অরুণ কুমার বিশ্বাস জাতীয় দৈনিকে নিয়মিত রম্যকলাম লেখেন। ‘তেল ও আঁতেল’ তার রম্যরচনা, মূর্ধন্য থেকে বেরিয়েছে। তার আরেকটি আগ্রহের বিষয় মুক্তিযুদ্ধ। তিনি নিজে যুদ্ধ দেখেননি, তবে দাদুর মুখে শুনেছেন। এবারে বইমেলায় তার মুক্তিযুদ্ধবিষয়ক বই ঝিঙেফুল থেকে প্রকাশিত ‘শঙ্কুর বিজয় নিশান’, কারুবাক থেকে ‘ফাইটার বুড়ো’, এবং আগামী থেকে আসছে ‘মুক্তিযুদ্ধের গল্প’। পাঠক সমাবেশ থেকে ‘নীল দুশমন’ নামে একটি কিশোর অ্যাডভেঞ্চার প্রকাশের অপেক্ষায় রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন