বিজ্ঞাপন

আগুনে আরও গভীর হলো একুশের শোক

February 21, 2019 | 8:47 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি। সাংবাদিক ও লেখক আব্দুল গাফফার চৌধুরীর এ গানের মধ্যে দিয়ে রক্ত ঝরা এ মাসের কথা আমরা স্মরণ করি। এদিনটা বাঙালি জাতির কাছে চিরস্মরণীয় হয়ে রয়েছে। এ শোকের এ মাসে আরেকটু শোক বাড়িয়ে দিয়েছে পুরান ঢাকার চকবাজারে ভয়াবাহ অগ্নিকাণ্ড।

আগুন লাগার কিছু সময় পরে থেকে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। মানুষজন এক জায়গায় থেকে অন্য জায়গায় ছোটাছুটি করতে থাকে। কী করবে, কোথায় যাবে এমন অবস্থা বিরাজমান ছিল ২০ ফেব্রুয়ারির অগ্নিকাণ্ডে।

দানব এ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণের জন্য ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট ও পুলিশসহ সাধারণ কয়েক হাজার মানুষ কাজে করেছে। কিন্তু সহজে এ আগুন নিয়ন্ত্রণে আসেনি। যায় ফলে আগুনের ভয়াবহতা প্রকট আকার ধারণ করে।

বিজ্ঞাপন

এলাকাবাসীর ভাষ্যমতে, পুরান ঢাকার ওয়াহেদ ম্যানসনের উত্তরের রাস্তায় দাঁড়ানো পিকআপ ভ্যানের মাধ্যমে এই আগুনের সূত্রপাত। সেখান থেকে আগুন আস্তে আস্তে ভবনের চারপাশে ছড়িয়ে পড়ে।

রাত গড়িয়ে সকাল হয়, আর লাশের সংখ্যাও বৃদ্ধি পায়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গেও ছিল আত্মীয়-স্বজনদের ভিড়। স্বজনদের অনেকে এসে লাশ শনাক্ত করেন। আবার কেউ কেউ এসে প্রিয়জনের লাশ শনাক্ত করতে ব্যর্থ হয়েছেন।

এদিকে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে চকবাজারে আগুনে পুড়ে যাওয়া ওয়াহিদ ম্যানসনসহ আশেপাশের এলাকা পরিদর্শনকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘আগুনে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে পুরোপুরি পুনর্বাসন না হওয়া পর্যন্ত সরকার তাদের পাশে থাকবে।’

বিজ্ঞাপন

ওইসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন উদ্যোগ নিলে পুরান ঢাকা থেকে সব কেমিকল গোডাউন সরিয়ে নেওয়া হবে। এ কাজে মেয়রকে সর্বাত্মক সহযোগিতা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।’

চকবাজারে ভয়াবহ আগুনে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বাতাস স্বজনহারা মানুষের ক্রন্দন ভারি হয়ে উঠেছে। চারদিকে হাহাকার, ভাই খুঁজছেন বোনের লাশ, বোন খুঁজছেন ভাইয়ের লাশ।
বাবা-মা সন্তানের লাশের ওপেক্ষায় বাকরুদ্ধ।

উল্লেখ্য, ‍বুধবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে দশটার রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা এলাকার ওয়াহিদ ম্যানশনে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যে আগুন আশেপাশের আরও চারটি ভবনে ছড়িয়ে পড়ে।

বিজ্ঞাপন

এ ঘটনায় দগ্ধদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া ঘটনাস্থলে নিহতের লাশ ঢামেকের মর্গে রাখা হয়। পরদিন বৃহস্পতিবার লাশ শনাক্তের পর স্বজনদের কাছে হস্তান্তর শুরু করে ঢাকা জেলা প্রশাসন।

সারাবাংলা/এআই/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন