বিজ্ঞাপন

সকালে চকবাজার পরিদর্শনে যাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

February 22, 2019 | 1:57 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকার চকবাজার এলাকায় ভয়াবহ আগুনের কারণ অনুসন্ধান করতে শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ঘটনাস্থল পরিদর্শন করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগ্নি অনু বিভাগের অতিরিক্ত সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব শহীদ মোহাম্মদ ছাইদুল হকের সই করা এক অফিস আদেশে কমিটি গঠনের কথা জানানো হয়েছে।

বিজ্ঞাপন

চকবাজারে আগুন: ঘটনা তদন্তে শিল্প মন্ত্রণালয়ের ১২ সদস্যের কমিটি

কমিটির অন্য সদস্যরা হলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক, ঢাকার জেলা প্রশাসকের একজন প্রতিনিধি যিনি অতিরিক্ত জেলা প্রশাসন পর্যায়ের একজন কর্মকর্তা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের যুগ্মসচিব পর্যায়ের একজন প্রতিনিধি এবং ঢাকার লালবাগ জোনের উপপুলিশ কমিশনার।

বিজ্ঞাপন

ভয়াবহ এই আগুনের উৎস, কারণসহ সার্বিক বিষয় সরেজমিনে তদন্ত করে কমিটিকে মতামত ও সুপারিশ দিতে বলা হয়েছে। একইসঙ্গে এ জাতীয় ভয়াবহ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধ করতে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের বিষয়ে যথাযথ সুপারিশও করবে কমিটি। এসব কাজের প্রয়োজনে কমিটি চাইলে এক বা একাধিক সদস্যকে তাদের সঙ্গে যুক্তও করতে পারবেন বলে ওই অফিস আদেশে বলা হয়েছে।

এর আগে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ১২ সদস্যের তদন্ত কমিটি গঠন করে শিল্প মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজুল হককে কমিটির প্রধান ও বিসিকের পরিচালক (প্রকল্প) মো. আব্দুল মান্নানকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া অগ্নিকাণ্ডের ঘটনায় সকালে তিন সদস্য বিশিষ্ট আলাদা কমিটি করেছে ফায়ার সার্ভিসও। এই কমিটির প্রধান করা হয়েছে ডেপুটি ডিরেক্টর দিলীপ কুমার ঘোষকে। বাকি দুই সদস্য হলেন- সহকারী পরিচালক সালাউদ্দিন আহমেদ ও উপ-সহকারী পরিচালক আবদুল হালিম।

বিজ্ঞাপন

বুধবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে দশটার রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা এলাকার ওয়াহিদ ম্যানশনে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যে আগুন আশেপাশের আরও চারটি ভবনে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় দগ্ধদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। এখন পর্যন্ত এ ঘটনায় ৬৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে ডিএসসিসির কমিটি

চকবাজারে আগুনের ঘটনায় পুলিশের মামলা

সারাবাংলা/এইচএ/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন