শনিবার ২৩ মার্চ, ২০১৯ ইং , ৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পাকিস্তানি শুটারদের ভিসা না দেওয়ায় ক্ষেপেছে আইওসি

ফেব্রুয়ারি ২২, ২০১৯ | ২:৫২ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

কাশ্মীরে পুলওয়ামাতে পাকিস্তানি জঙ্গী সংগঠনের সন্ত্রাসী হামলার প্রভাব পড়েছে ভারত-পাকিস্তান ক্রিড়াঙ্গনে। পুলওয়ামা হামলায় ৪০ জন ভারতীয় জওয়ান মারা যাওয়ার পর পাকিস্তানের বিরুদ্ধে সব ধরনের ম্যাচ বয়কটের দাবি তুলেছেন ভারতের অনেকেই। এরই জের ধরে পাকিস্তানি শুটারদের ভিসা দেয়নি ভারত।

এদিকে, ভিসা না-মঞ্জুর হওয়ার কারণে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি চেপে ধরেছে ভারতকে। শনিবার থেকে নয়াদিল্লিতে শুরু হতে চলা শুটিং বিশ্বকাপে তো বটেই, এমনকি পরবর্তীতেও কোনোরকম আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনের ব্যাপারে ভারতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। ভারত আইওসির কাছে যে সব প্রতিযোগিতা আয়োজনের আবেদন করে রেখেছিল, সেগুলোও বাতিল হয়ে গেছে।

বিজ্ঞাপন

আইওসির পক্ষ থেকে জানানো হয়েছে, এমন ঘটনা অলিম্পিক চার্টারের বিরোধী। তাই ভারত সরকারের পক্ষ থেকে লিখিত আশ্বাস না পাওয়া অবধি ভারতের উপর এই নিষেধাজ্ঞা বজায় থাকবে। তারা আরও জানিয়েছে, ক্রীড়াক্ষেত্রকে রাজনীতির সঙ্গে গুলিয়ে ফেলা মোটেই উচিৎ নয় ভারতের।

পাকিস্তানি শুটারদের ভিসা না-মঞ্জুর করার কারণে নয়াদিল্লি শুটিং বিশ্বকাপ থেকে ২০২০ টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য ১৬টি কোটার প্রস্তাব তুলে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

উল্লেখ্য, নয়াদিল্লি শুটিং বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভারতের থেকে ভিসা পেতে ব্যর্থ হয়েছেন পাকিস্তানের তিন শুটার। বিশ্বকাপে অংশগ্রহণ করতে না পারার কারণে সরাসরি যোগ্যতা অর্জনের বিষয়ে বিরোধীতা করে পাকিস্তান। পাকিস্তানের আবেদনের পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থান স্পষ্ট করে দেয় আইওসি।

এদিকে, ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবিষ্যতে বেশ কয়েকটি বড় প্রতিযোগিতা আয়োজনের আবেদন করে রেখেছিল আইওসির কাছে। এর মধ্যে আছে ২০২৬ সালে দিল্লিতে যুব অলিম্পিক, ২০৩০ সালে এশিয়ান গেমস এবং ২০৩২ সালের অলিম্পিক। সবগুলোই এখন হুমকির মুখে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন