বিজ্ঞাপন

তারেকের সঙ্গে কথা বলে ডাকসু নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ছাত্রদল

February 22, 2019 | 11:36 pm

।। কবির কানন, ঢাবি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছা্ত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে যাচ্ছে ছাত্রদল। এই নির্বাচন নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) ছাত্রদল নেতারা স্কাইপে কথা বলেন। তারেক রহমানের সঙ্গে কথা বলার পরই ছাত্রদল নেতারা ডাকসু নির্বাচনে অংশ নেওয়ার চূড়ান্ত প্রস্তুতি নেওয়া শুরু করে।  ছাত্রদলের একাধিক নেতা সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, শুক্রবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে ছাত্রদল নেতাদের সঙ্গে গুলশানে বিএনপির কার্যালয়ে  বিএনপি নেতাদের বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির প্রচার সম্পাদক ও ডাকসু নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নেতা শহীদ উদ্দীন চৌধুরী অ্যানী, কেন্দ্রীয় নেতা শহীদুল ইসলাম বাবুল, ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজীব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকীসহ ছাত্রদলের প্রায় ৫০জন নেতাকর্মী।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে ছাত্রদলের সিনিয়র নেতাদের ডাকসু সংক্রান্ত বিষয়ে বিভিন্ন কাজ ভাগ করে দেওয়া হয়।  এরমধ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব হলে ছাত্রদলের কমিটি নেই, সেখানে কমিটি দেওয়া, দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা উল্লেখযোগ্য।

বিজ্ঞাপন

এ বিষয়ে ছাত্রদলের একটি হল শাখার যুগ্ম আহ্বায়ক সারাবাংলাকে বলেন, ছাত্রদল ডাকসু নির্বাচন নিয়ে ইতিবাচক থাকলও নির্বাচনে অংশ নেওয়া নিয়ে দোলাচলে ছিল।  কিন্তু তারেক রহমানের সঙ্গে কথা বলে ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছে ছাত্রদল।  ২৫ ফেব্রুয়ারির মধ্যেই দল প্যানেল চূড়ান্ত করবে।  এছাড়া ছাত্রদল যে সাত দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যকে স্মারকলিপি দিয়েছিল সেই দাবিও অব্যাহত থাকবে।

আরও পড়ুন:  ডাকসু নির্বাচন: ভোটকেন্দ্র নিয়ে নিজ অবস্থানে অনড় ছাত্র সংগঠনগুলো

ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান সারাবাংলাকে বলেন, ‘আমরা ডাকসুর জন্য সময় বাড়ানোর দাবি করেছি।  কিন্তু প্রশাসন সময় বাড়াচ্ছে না।  আমরা বলেছি, ডাকসু নিয়ে ইতিবাচক থাকতে চাই।  সেজন্য আমাদের প্রস্তুতির একটা ব্যাপার আছে।  প্রস্তুতি নিয়ে রাখছি যেন যেকোনো সিদ্ধান্ত ফেস করতে পারি।’

বিজ্ঞাপন

ছাত্রদলের এই নেতা অভিযোগ করেন, ‘কর্তৃপক্ষ ৫ মার্চ সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করবে।  আর ২৫ ফেব্রুয়ারির মধ্যে ডাকসুর মনোনয়ন গ্রহণ করবে।  এতে আমাদের অনেক ভোটার প্রার্থী হওয়া থেকে বঞ্চিত হবে। ’ তিনি আরও বলেন, ‘ডাকসু নির্বাচন নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভালোভাবে প্রস্তুত  নয়।  দ্রুত নির্বাচন করতে যেয়ে তারা একটি লেজে-গোবরে অবস্থা করে ফেলছে।  তাদের উচিত সময় বাড়ানো।’

প্রসঙ্গত, আসন্ন ডাকসু নির্বাচন উপলক্ষে গত ৭ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচন ৩ মাস পেছানোসহ সাত দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানকে স্মারকলিপি দেয় ছাত্রদল।  নির্বাচন উপলক্ষে দীর্ঘ ৯ বছর পর  ১৩ ফেব্রয়ারি তারা মধুর ক্যান্টিনে আসে।  সেই থেকে ছাত্রদল মধুর ক্যান্টিনে নিয়মিত এসে ডাকসুর ব্যাপারে ইতিবাচক বক্তব্য রাখছে।

তবে, বিভিন্ন সূত্রে জানা গেছে, ছাত্রদলের একটি অংশ ডাকসু নির্বাচনে না যাওয়ার পক্ষে ছিল। কিন্তু বৃহস্পতিবার তারেক রহমানের সঙ্গে কথা বলে তারাও এই নির্বাচনে অংশগ্রহণের  সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী প্রস্তুতি নেওয়া শুরু করে।

উল্লেখ্য, ১১ ফেব্রুয়ারি (সোমবার) ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান। তফসিল অনুযায়ী আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত ডাকসু নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে।  ২৬ ফেব্রুয়ারি মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ও মনোনয়ন বাছাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি। যাচাই-বাছাইয়ের পর ৩ মার্চ হলের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।  ভোটগ্রহণ হবে ১১ মার্চ (সোমবার) সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/এমএনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন