বুধবার ১৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘রোহিঙ্গাদের নিতে রাজি হলেও নিরাপদ পরিবেশ তৈরি করেনি মিয়ানমার’

ফেব্রুয়ারি ২৩, ২০১৯ | ৬:১৪ অপরাহ্ণ

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সিলেট: বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে পাঠাতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হলেও এখনও তারা সেরকম পরিবেশ তৈরি করতে পারেনি।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট মডেল হাইস্কুলের অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা চিন্তাভাবনা করছি তাদের কীভাবে তাদের দেশে ফেরত পাঠানো যায়। সেই নিয়ে আমাদের প্রচেষ্টা চলছে। আমাদের প্রতিবেশি মিয়ানমার রাজি যে তাদের নিয়ে যাবে। কিন্তু এখনও নিয়ে যাওয়ার কোনো ব্যবস্থা করেনি। যে পরিবেশ তৈরি করার কথা রাখাইনে সেইটা করেনি। বরং দিনে দিনে আরও খারাপ হচ্ছে।’

রোহিঙ্গারা বহুদিন ধরেই বঞ্চিত উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ডিপ্রাইভড হওয়ার ফলে তাদের মন মানসসিকতা খুব উগ্র হয়ে আছে। এটা দুঃখজনক। আমরা চাচ্ছি তারা তাদের দেশে ফেরত যাক। কারণ তারা নাগরিকবিহীন জাতি। দুনিয়াতে একটি জাতি যারা স্টেটলেস। এজন্য তাদের মটা খারাপ থাকে বোধহয়।’

মন্ত্রী জানান, সম্প্রতি আসা আট লাখ রোহিঙ্গা যেন নিরাপদে ফিরে যেতে পারে সেইজন্য চেষ্টা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, সরকার দেশকে সন্ত্রাস, মাদক ও দুর্নীতিমুক্ত করতে চায়। ছাত্র-ছাত্রীরা লেখাপড়ার পাশাপাশি খেলাধূলায় মনোযোগী হলে দেশ মাদক, সন্ত্রাস ও দুর্নীতি থেকে মুক্ত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কমিউনিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদসহ অন্যরা।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন