বিজ্ঞাপন

চকবাজারে আগুন: ৪৭ জনের লাশ হস্তান্তর

February 23, 2019 | 6:52 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় আগুনের ঘটনায় নিহত ৬৭ জনের মধ্যে ৪৮ জনের লাশ শনাক্ত করা হয়েছে।  এর মধ্যে ৪৭জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। শনিবার (২৩ ফেব্রুয়ারি) চকবাজার থানার উপ-পরিদর্শক (এসআই) মুন্সী আব্দুল লোকমান এই তথ্য জানান।

স্বজনের লাশ বুঝে নিতে আসা একজন নোয়খালীর সোনাইমুড়ি থেকে আসা রাবিক হোসেন রাজু।  শনিবার বিকেল সাড়ে ৫ টায় তিনি তার বাবা জাফর আহমেদের লাশ বুঝে নেন।  এই প্রসঙ্গে তিনি বরেন, বুধবার রাত থেকেই বাবার লাশ খোঁজ করছিলাম। খুঁজে না পেয়ে শুক্রবার সকালে ডিএনএ নমুনার জন্য রক্ত দিয়েছিলাম। পরে কয়েকটি হাসপাতালে থাকা লাশ দেখতে যাই। শেষপর্যন্ত শনিবার সলিমুল্লাহ মেডিকেল কলেজে থাকা বাবার লাশ শনাক্ত করি।’

রাজু জানান, তারা চকবাজার সাত রওজা এলাকায় থাকতেন।  ওই এলাকাতেই ব্যাগের কারখানা আছে।

বিজ্ঞাপন

এই প্রসঙ্গে এসআই মুন্সী আব্দুল লোকমান বলেন,  ‘ছেলে রাকিব হোসেন রাজুসহ তার পরিবারের লোকজন সলিমুল্লাহ মেডিকেল কলেজ মর্গে থাকা  জাফর আহমেদের লাশ শনাক্ত করেন।  শার্টের অংশ বিশেষ দেখে লাশ শনাক্ত করেন তা পরিবারের লোকজন। সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে লাশ ঢামেক মর্গে নিয়ে আসা হয়।  পরে এখান থেকেই হস্তান্তর করা হয়।’

আরও পড়ুন: বেজমেন্টেও কেমিক্যাল গোডাউন, আগুন লাগলে উড়েই যেত ওয়াহেদ ম্যানসন!

লাশ শনাক্ত-হস্তান্তর বিষয়ে ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক শফিকুল ইসলাম বলেন, ‘আমরা ৬৭ জনের লাশ পেয়েছিলাম। এখন পর্যন্ত ৪৮ জনের লাশ হস্তান্তর করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘এর আগে,  সকালে আনোয়ার হোসেন মঞ্জু নামের আরও একজন লাশ হস্তান্তর করা হয়েছে। আর ১৯টি লাশ এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। ’

বিজ্ঞাপন

ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক আরও বলেন, ‘গতকাল থেকে লাশ শনাক্তের জন্য ডিএনএ নমুনা সংগ্রহের প্রক্রিয়া ‍শুরু হয়েছে।’

উল্লেখ্য, বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে আগুন লাগে চুড়িহাট্টার হাজী ওয়াহেদ ম্যানসনে। প্রত্যক্ষদর্শীদের কারও কারও দাবি, ওয়াহেদ ম্যানসনের সামনে দাঁড়িয়ে থাকা একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত।

কেউ বলছেন, আগুনের সূত্রপাত হোটেল আমানিয়া থেকে। কেউ মনে করছেন, ওই ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলার কেমিক্যালের গোডাউন থেকেই শুরু আগুনের। তবে কেমিক্যালের গোডাউনে আগুন লাগার পর তা মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে আশপাশের কয়েকটি ভবনে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে এ অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।

বিজ্ঞাপন

উদ্ধার পরবর্তী সময়ে ৬৭ জনের মারা যাওয়ার তথ্য নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। আহত হয়েছেন আরও ৪১ জন।

সারাবাংলা/এসএসআর/এমএনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন