শনিবার ২৩ মার্চ, ২০১৯ ইং , ৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

এবার সৌদি আরবে রাষ্ট্রদূত হলেন নারী

ফেব্রুয়ারি ২৪, ২০১৯ | ১:৫৮ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক।।

এই প্রথম কোন নারীকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিল সৌদি আরব।  সৌদি আরবের এই রাষ্ট্রদূত হচ্ছেন সৌদি রাজকুমারী রিমা বিন্তে বানদার আল-সৌদ। গতকাল শনিবার (২৩ ফেব্রুয়ারি) পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে রিমার নাম ঘোষণা করা হয়। তিনি দেশটির রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে নিয়োগ পাচ্ছেন।

সৌদি আরবে নারী অধিকার বিষয়ে সোচ্চার ছিলেন রিমা। খেলাধুলা ও ব্যায়ামে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সৌদি ক্রীড়া কর্তৃপক্ষের সাথে কাজ করেছেন। এছাড়া স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বাড়াতেও ভূমিকা রেখেছেন তিনি।

সংবাদমাধ্যম এএফপির দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদির বর্তমান রাষ্ট্রদূত ক্রাউন প্রিন্স মোহাম্মদের ছোট ভাই যুবরাজ খালিদ বিন সালমানের পদে রিমাকে নিয়োগ দেওয়া হয়েছে। খালিদ এখন সৌদি আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন।

রিমা যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন। তার বাবা প্রিন্স বানদার ১৯৮৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন। পড়াশুনা শেষে ২০০৫ সালে রিমা সৌদি আরবে ফিরে যান। সেখানে সরকারি ও বেসরকারি নানা প্রতিষ্ঠানে কাজ করেন।

প্রসঙ্গত, সাংবাদিক জামাল খসোগি হত্যাকান্ড নিয়ে সৌদি আরবের ভার্বমূতি আন্তর্জাতিক পর্যায়ে অনেকটা ক্ষুন্ন হয়েছে। এই কঠিন সময়ে রিমাকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছেন সৌদি কর্তৃপক্ষ। মার্কিন গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশ ছাড়া এই হত্যাকান্ড সম্ভব না। জামাল খসোগি হত্যাকান্ড তদন্তের জন্য হোয়াইট হাউজের ওপর আরও চাপ সৃষ্টি করার দাবি জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

 

সারাবাংলা/টিসি/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন