বিজ্ঞাপন

নাইজেরিয়ায় নির্বাচনে সহিংসতায় মৃত্যু ২৭ জনের

February 25, 2019 | 7:58 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নাইজেরিয়ার বহুল প্রতীক্ষিত প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে সহিংসতার ঘটনায় অন্তত ২৭ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। নির্বাচন পর্যবেক্ষণকারী এক এনজিও এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) নাইজেরিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৪ ফেব্রুয়ারি) দ্য ইলেকশন নেটওয়ার্ক গ্রুপ জানিয়েছে, নির্বাচনের দিন একাধিক সহিংসতার ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে। অপর একটি নাগরিক সমাজ দল জানিয়েছে, মৃতের সংখ্যা ৩৫।

ইলেকশন নেটওয়ার্কের প্রধান কৌশলী আদেউনমি এমুরুওয়া বলেন, নির্বাচনের আগেই আমরা নির্বাচন-সংশ্লিষ্ট ২৫১টি মৃত্যুর ঘটনা পর্যবেক্ষণ করেছি। এ বিষয়ে সংশ্লিষ্ট অংশীদারদের সতর্ক করা হয়েছিল। কিন্তু এই সতর্কতা আমলে নেওয়া হয়নি।

বিজ্ঞাপন

তিনি বলেন, সরকারের উচিত এসব সহিংস ঘটনার পেছনে যারা জড়িত তাদের কঠোর শাস্তির আওতায় আনা। অন্যথায়, আমরা নাগরিকদের নিজ উদ্যোগে আত্মরক্ষা করতে দেখবো। এতে পরিস্থিতি আরও অশান্ত হবে ও নির্বাচন ঘিরে আরও মৃত্যুর ঘটনা ঘটবে।

আরও পড়ুন- নিরাপত্তা ঝুঁকির মাঝে নাইজেরিয়ায় অনুষ্ঠিত হচ্ছে জাতীয় নির্বাচন

উল্লেখ্য, নাইজেরিয়ার রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে প্রতিযোগিতামূলক প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে শনিবার। নিরাপত্তাজনিত হুমকির কারণে নির্ধারিত দিনের এক সপ্তাহ পর অনুষ্ঠিত হয়েছে নির্বাচনটি।

বিজ্ঞাপন

শনিবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রধান দুই প্রার্থী ছিলেন ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেস দলের প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি (৭৬) ও বিরোধীদল পিপল’স ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী আতিকু আবুবকর (৭২)।

নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা ছিল ৮ কোটি ৪০ লাখ। প্রেসিডেন্ট পদে লড়ছেন ৭৩জন প্রার্থী। ২০ কোটি জনসংখ্যার এই দেশটিতে এবারই এত সংখ্যক মানুষ প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে নেমেছেন।

এদিকে, নির্বাচনের তারিখ ঘোষণার পরপরই সশস্ত্র জঙ্গি গোষ্ঠী বোকো হারাম জানিয়েছিল, তারা নির্বাচনে হামলা চালাবে। এ কারণে নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন