বিজ্ঞাপন

অজ্ঞাত রোগ নির্ণয়ে ঠাকুরগাঁওয়ে গবেষক দল, মাস্ক পরার পরামর্শ

February 26, 2019 | 9:10 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঠাকুরগাঁও: অজ্ঞাত রোগে ঠাকুরগাঁওয়ের একটি পরিবারের পাঁচজনের মৃত্যুর পর রোগটি নির্ণয়ে কাজ শুরু করেছে রাজধানী থেকে যাওয়া একটি গবেষক দল। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রতিনিধি দলটি ঠাকুরগাঁওয়ে পৌঁছেন।

ঠাকুরগাঁও সিভিল সার্জন অফিসের একটি সূত্র জানিয়েছে, অজ্ঞাত রোগ নির্ণয়ে সন্ধ্যায় দলটি পৌঁছেছে।

এই গবেষক দলের টীম লিডার ডা. মো. গাজী শাহ্ আলম সারাবাংলাকে বলেন, ‘আমরা ঘটনা স্থলে গিয়ে তথ্য-উপাত্ত ও নমুনা সংগ্রহ করে তা ঢাকায় নিয়ে যাবো। এরপর পরীক্ষা-নিরীক্ষা শেষে নিশ্চিত হওয়া যাবে প্রকৃত কারণ।’

বিজ্ঞাপন

ঠাকুরগাঁও ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শাহজাহান নেওয়াজ আশা করে বলেন, এসব তথ্য-উপাত্ত ও পরীক্ষা-নিরীক্ষার পর ৩-৭দিনের মধ্যে রোগ সনাক্ত করা সম্ভব হবে।

স্থানীয়দের নাকে-মুখে মাস্ক বা মুখোশ পরে থাকার নির্দেশনার বিষয়ে জানতে চাওয়া হয় সিভিল সার্জনের কাছে। তিনি বলেন, ‘ভাইরাস অজ্ঞাত রোগের প্রকোপ এলাকায় ছড়িয়ে পড়তে পারে এমন আশংকায় গ্রামবাসীকে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।’

বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মুখে মাস্ক ব্যবহার করাসহ আক্রান্ত এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মাসুদ জানান, বুধবার (২৭ ফেব্রুয়ারি) থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যথা নিয়মে ক্লাস শুরু হবে।

বিজ্ঞাপন

এছাড়া, আক্রান্ত এলাকার এক কিলোমিটারের মধ্যে অবাধে চলাচল না করার ওপর নির্দেশনা জারি করে মাইকিং করা হয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে আক্রান্ত এলাকায় সতর্কভাবে চলাচল নিশ্চিত করতে গ্রাম পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। ওই এলাকায় উপজেলা পরিষদের পক্ষ থেকে দেড়শটি মাস্কও বিতরণ করা হয়েছে।

গত ৯ ফেব্রুয়ারি প্রথমে আক্রান্ত হন বালিয়াডাঙ্গীর ধনতলা ইউনিয়নের নয়াবাড়ি গ্রামের তাহের আলী (৬৫)। দু-একদিনের ব্যবধানে  তার স্ত্রী হুসনে আরা (৫২), ছেলে ইউসুফ আলী (২৭) ও মেয়ে জামাই হাবিবুর রহমানও(২৯) অজ্ঞাত এই রোগে আক্রান্ত হন।

তাহের আলী ও তার স্ত্রী দুই দিনের ব্যবধানে মারা যান । এর কয়েকদিন পর মেয়ে জামাই হাবিবুর মারা যান । রোববার সকালে তাহের বড় ছেলে ইউসুফের মৃত্যু হয়। ওইদিনই ছোট ছেলে মেহেদী হাসান (২৫) কে মুমূর্ষ অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।  রাত সাড়ে ৯টায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় ।

এদিকে অজ্ঞাত রোগ বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের নয়াবাড়ী ও মরিচপাড়া গ্রামে পাঁচজনের মৃত্যুর ঘটনায় ঠাকুরগাঁও স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন    

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন