মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ইং , ১১ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

 যে বইগুলো বেশি বিক্রি হচ্ছে

ফেব্রুয়ারি ২৭, ২০১৯ | ২:৫৬ অপরাহ্ণ

।। হাসনাত শাহীন ।।

‘অমর একুশে গ্রন্থমেলা’র চারদিকে এখন বিদায়ের সুর। কেননা, আজকের দিনসহ আর মাত্র একটি দিন। তারপরই শেষ হবে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’। অর্থাৎ ফেব্রুয়ারি মাস ২৮ দিনের হওয়ার কারণে কালই শেষ হচ্ছে এবারের ‘অমর একুশে গ্রন্থমেলা’।

আর, এ কারণেই গত কয়েকদিন কর্মদিবসে হওয়ার পরেও প্রায় অধিকাংশ মানুষের হাতে দেখা গেছে কোন প্রকাশনী থেকে কী বই বের হয়েছে আর কোন প্রকাশনী থেকে কোন বই কিনতে হবে তার তালিকা। প্রায় প্রত্যেকের হাতেই ছিল নতুন বইয়ের প্যাকেট। এই নতুন বইয়ের প্যাকেট আর তালিকা নিয়ে তারা দিনভর এক স্টল থেকে অন্য স্টলে গিয়ে বই কিনেছেন।

আশা করা হচ্ছে, গত কয়েকদিনের মতো বুধবারও বইমেলায় এমন দৃশ্যই দেখা যাবে।

বিজ্ঞাপন

যাই ঘটুক, আজ বিকেল ৩টায় এবারের গ্রন্থমেলার শেষ দিনের আগের দিনের মেলা শুরু হলেই সব জিজ্ঞাসার উত্তর মিলবে। উত্তর মিলবে মেলার শিষ দিনের ঠিক আগের দিন বইপ্রেমীদের আনুমানিক উপস্থিতি কেমন ছিলো, কেমন বই বিক্রি হয়েছে তারও।

তবে দিন শেষের হিসেবে যাই হোক, এবারের মেলায় এখন পর্যন্ত যেসব বই বেশি বিক্রি হচ্ছে সেগুলো হয়তো আজও বেশি বিক্রি হবে। এ বিষয়ে বেশ কয়েকজন প্রকাশকের সঙ্গে টেলিফোনে কথা।

তারাও জানালেন প্রায় একই কথা। তারা বলছেন অন্যান্য দিনের মতো আজও যে বইগুলো এবারের মেলায় বেশি বিক্রি হচ্ছে সেগুলোই ভালো বিক্রি হবে।

বেশ কয়েকদিন ধরে সরাসরি মেলামাঠের বিভিন্ন প্রকাশনার বিক্রয়কর্মী ও বই বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে কোন বইগুলো সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে তার খবরাখবর পাওয়া গেছে। তাদের কথার সুত্র ধরে খোঁজখবর নিয়ে জানা গেছে এবারের মেলায় বেশ কয়েকটা বই ভালো বিক্রি হচ্ছে।

এবারের মেলায় প্রকাশিত বইয়ের মধ্যে প্রখ্যাত শিশুসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের লেখা বেশ কয়েকটি বই বিক্রির শীর্ষ তালিকায় রয়েছে। যার মধ্যে প্রকাশনা সংস্থা তাম্রলিপি থেকে প্রকাশিত মুহম্মদ জাফর ইকবালের ‘নিয়ান’, ‘রাজাকার ইজ্জত আলীর জীবনের একদিন’ ও সময় প্রকাশন থেকে প্রকাশিত লেখকের ‘এক ডজন একজনে’র কয়েকটি মুদ্রণ ইতিমধ্যেই এসেছে এবং খুব ভালো বিক্রি হচ্ছে। যা এবারের মেলার সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বলেই গণ্য হচ্ছে।

এছাড়া প্রকাশনা সংস্থা অনন্যা থেকে প্রকাশিত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘একাত্তর ও একজন মা’ বইটি মেলার এখন পর্যন্ত সর্বাধিক বিক্রি হওয়া বইয়ের মধ্যে অন্যতম।

এদিকে, পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড থেকে প্রকাশিত ‘বেসিক আলী সিরিজের একাদশ পর্ব’ ও ‘হ্যাকারের কবলে’ বইগুলোও খুব ভালো বিক্রি হচ্ছে। একই প্রকাশনা থেকে আর জে শান্ত’র ‘ভোরের রঙ কালো’, পিয়াস মজিদের কাব্যগ্রন্থ ‘প্রেমপিয়ানো’ ও কামরুল হাসান শায়কের ‘পাণ্ডুলিপি’র বিক্রিও বেশ।

প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত আনিসুল হকের ‘যে পথে আলো জ্বেলে’ মেলার বেশি বিক্রি হওয়া বইগুলোর মধ্যে একটি। একই প্রকাশনা থেকে হরিশংকর জলদাসের উপন্যাস ‘সুখলতার ঘর নেই’ ও মহিউদ্দিন আহমদের ‘এক এগারো : বাংলাদেশ ২০০৭-২০০৮’ বই দু’টিও বেশ ভালো বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

অন্যপ্রকাশ থেকে এবারের বইমেলায় প্রকাশিত বইগুলোর মধ্যে সৈয়দ মনজুরুল ইসলামের ‘কয়লাতলা ও অন্যান্য গল্প’ রয়েছে বিক্রির শীর্ষে। সেখানকার বিক্রয়কর্মীদের দেয়া তথ্যানুসারে জানা গেছে-হরিশংকর জলদাসের ‘প্রস্থানের আগে’ বইটির তৃতীয় সংস্করণ চলে এসেছে। তার পরপরই এই প্রকাশনা থেকে বিক্রির শীর্ষে রয়েছে মোস্তফা কামালের ‘আমি কবি’, তরুণ কবি হক ফারুক আহমেদের কাব্যগ্রন্থ ‘নিঃসঙ্গতার পাখিরা’ ও স্বকৃত নোমানের উপন্যাস ‘মায়ামুকুট’।

আদর্শ থেকে প্রকাশ হয়েছে আয়মান সাদিক ও অন্তিক মাহমুদের ‘ভাললাগে না’ শীর্ষক। কিশোর ও তরুণের অনুপ্রেরণকারী বইটি প্রায় প্রতিদিনিই লাইন ধরে সংগ্রহ করতে দেখা যায় পাঠকদের।

ঐতিহ্য থেকে প্রকাশিত বইয়ের মধ্যে সাদ উর রহমানের ‘ঢাকার ইতিকথা ১ ও ২’, শাহাদুজ্জামানের ‘নির্বাচিত কলাম’ ও জিমি হাইসনের ‘রক্ততৃষ্ণা’ বিক্রি বেশ ভালো। অন্যধারা থেকে প্রকাশিত তরুণ লেখক সাদাত হোসাইনের উপন্যাস ‘নির্বাসন’ বেশ ভালো চলছে। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রকাশ হওয়া হাসান আজিজুল হকের ‘স্মৃতিকহন’, সেলিনা হোসেনের নতুন উপন্যাস ‘বিষণ্ণ শহরের দহন’ এবং শওকত আলীর উপন্যাস ‘অপেক্ষা’ও বিক্রি হচ্ছে বেশ।

ভালো বিক্রি হচ্ছে অন্বেষা থেকে প্রকাশিত কিঙ্কর আহ্সানের উপন্যাস ‘বিবিয়ানা’ ও সাংবাদিক নঈম নিজামের ‘অন্ধকার জগতের কাহিনি’। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হাসনাত আবদুল হাই’য়ের উপন্যাস ‘ফেসবুকে কয়েকদিন’ ও সৈয়দ জাহিদ হাসানের সংকলন গ্রন্থ ‘লালন-গুরু সিরাজ সাঁইয়ের গান’ও ভালো বিক্রি হচ্ছে।

ভালো বিক্রির তালিকায় রয়েছে, কথাপ্রকাশ থেকে প্রকাশিত সেলিনা হোসেনের উপন্যাস‘সময়ের ফুলে বিষপিঁপড়া’ ও পারমিতা হিমের উপন্যাস ‘উত্তম ও মানসীর রহস্যময় প্রেম’-সহ বেশ কয়েকটি বই।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন