বিজ্ঞাপন

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পে ৭০ বিশ্ববিদ্যালয়

February 27, 2019 | 6:52 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধুর চেতনায় গড়ি মাদকমুক্ত বাংলাদেশ’, এই মূল প্রতিপাদ্য আর চেতনা নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে- বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প-২০১৯’। গত ২০ ফেব্রুয়ারি এই বিশাল ক্রীড়াযজ্ঞের নিবন্ধন শেষ হয়েছে। আগামী ১৮ মার্চ (সম্ভাব্য তারিখ) থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশের ৭০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এই আয়োজন সম্পন্ন হবে।

আয়োজন নিয়ে বুধবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় ক্রীড়া পরিষদে এক সংবাদ সম্মেলন আয়োজিত হয়। জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে সামাজিক চালিকাশক্তি হিসেবে তরুণদের প্রস্তুতি মঞ্চ হবে এই আয়োজন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প-২০১৯ এর উপদেষ্টা কমিটির সভাপতি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি; উপদেষ্টা কমিটির আহ্ববায়ক নাহিম রাজ্জাক, এমপি; উপদেষ্টা কমিটির সদস্য সচিব যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ আবদুল্লাহ, বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের এবং ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

এই আয়োজনের প্রচার সহযোগী হিসেবে থাকছে সারাবাংলা ডট নেট, জিটিভি এবং ও রেডিও ধ্বনি ৯১.২ এফএম। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে এই আয়োজনটির বাস্তবায়ন করবে স্পেলবাউন্ড।

বিজ্ঞাপন

ক্রিকেট, ফুটবল, ভলিবল, বাস্কেটবল, হ্যান্ডবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাইক্লিং, সুইমিং আর অ্যাথলেটিকস এই ১০টি ইভেন্ট প্রতিযোগিতা হবে। পুরুষ ও নারী ক্যাটাগরিতে আলাদা প্রতিযোগিতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্য থেকে দেশসেরা পুরুষ ও নারী ক্রীড়াবিদ বের হয়ে আসবে এই আয়োজনে। তাতে অংশ নেবেন প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থী। সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাসব্যাপী এই প্রতিযোগিতা আয়োজিত হবে।

মশাল জ্বালিয়ে ও ক্রীড়াবিদদের কুচকাওয়াজের মধ্য দিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্পোর্টস চ্যাম্প’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এক মাসেরও বেশি সময় ধরে প্রতিযোগিতা শেষ হবে ১৭ এপ্রিল। আয়োজনটির উপদেষ্টা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করা যুব ও ক্রীড়া উপমন্ত্রী জাহিদ আহসান রাসেল সংবাদ সম্মেলনে জানান, এই আয়োজনের মধ্যদিয়ে অংশগ্রহণকারী শিক্ষার্থী ক্রিড়াবিদ ছাড়াও ক্রীড়ানুরাগী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া লক্ষাধিক শিক্ষার্থীর মধ্যে ক্রীড়ার উন্মাদনায় সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত হবে। বঙ্গবন্ধুর চেতনায় মাদকমুক্ত বাংলাদেশ গড়ার শপথে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত বাংলাদেশ গড়ার অভিপ্রায়ে সুস্থ, সবল ও কর্মঠ হিসেবে মাদকামুক্ত তরুণসমাজকে প্রস্তুত করার মঞ্চ হিসেবে এ উদ্যোগ বিবেচিত হবে বলে আমরা আশা করি।

বিজ্ঞাপন

এছাড়া, এই আয়োজনে সহ-সভাপতির দায়িত্বে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এবং আহ্বায়ক হিসেবে আছেন নাহিম রাজ্জাক, এমপি। এছাড়াও উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক নাইমুর রহমান দুর্জয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম, বাংলাদেশ ফুটবল কমিটির সভাপতি কাজী সালাউদ্দিন, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সভাপতি অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি এ এস এম আলী কবীর।

আরও আছেন বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি মো আবদুল মালেক, বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশনের সভাপতি ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি মো আতিকুল ইসলাম, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সভাপতি শফিউল্লাহ আল মুনীর, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি এ কে এম নুরুল ফজল বুলবুল, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি মো. আব্দুল করিম, এপিইউবির যুগ্ন সাধারণ সম্পাদক ড. কাজী আনিস আহমেদ ও সিআরআই এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস।

মাসব্যাপী এই আয়োজনটির কৌশলগত সহযোগিতায় থাকছে বাংলাদেশ ক্রীড়া পরিষদ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন, বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন, বাংলাদেশ সুইমিং ফেডারেশন, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন, বাংলাদেশ ভলিবল ফেডারেশন এবং বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন।

বিজ্ঞাপন

** নিবন্ধন শেষ হলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ইয়ুথ চ্যাম্পের

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন