বিজ্ঞাপন

জাতিসংঘে অভিবাসন কাঠামোর গুরুত্ব তুলে ধরেছেন পররাষ্ট্র সচিব

February 28, 2019 | 10:16 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক অভিবাসন ও উন্নয়ন’ শীর্ষক জাতিসংঘের চলতি অভিবাসন সপ্তাহে সাধারণ পরিষদের সভাপতি আয়োজিত উচ্চ পর্যায়ের আলোচনায় প্যানেলিস্ট সদস্য হিসেবে বক্তব্য রেখেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো: শহিদুল হক। বুধবার (২৭ ফেব্রুয়ারি) আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, বক্তব্যে রোহিঙ্গা সঙ্কট নিরসনের ক্ষেত্রে বৈশ্বিক অভিবাসন প্রশাসনে ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটের গুরুত্ব তুলে ধরেন পররাষ্ট্র সচিব। একই সাথে তিনি বাংলাদেশ সরকারের বিবেচনাধীন জাতীয় অভিবাসন কাঠামোর বিষয়ে এই সভাকে অবহিত করেন।

বিজ্ঞাপন

এর আগে বুধবার দুপুরে ফ্রেন্ডস্ অব মাইগ্রেশন এর কো-চেয়ারদের আয়োজিত একটি ইভেন্টে সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন পররাষ্ট্র সচিব। এখানে তিনি মিশ্র অভিবাসন, মানবপাচার, অনিয়মিত অভিবাসনসহ অভিবাসনের জটিল বিষয়গুলো নিরসনের ক্ষেত্রে বাংলাদেশের জাতীয় অভিবাসন কাঠামোর গুরুত্ব তুলে ধরেন।

আইওএম এর মহাপরিচালক অ্যান্তোনিও ভিতোরিনো, জাতিসংঘে নিযুক্ত আয়ারল্যান্ডের স্থায়ী প্রতিনিধিসহ সভাটিতে উপস্থিত সকলে পররাষ্ট্র সচিব উপস্থাপিত বাংলাদেশের এই ধারণার ভূয়সী প্রশংসা করেন।

ইভেন্টটিতে আইওএম এর মহাপরিচালক নবগঠিত জাতিসংঘ অভিবাসন ফোরামের অর্জিত সাংগঠনিক অগ্রগতি সম্পর্কে সদস্য রাষ্ট্রসমূহকে অবহিত করেন।

বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক অভিবাসন ও উন্নয়ন’ শীর্ষক ইভেন্টটিতে প্যানেলিস্ট হিসেবে আরও অংশ নেন জাতিসংঘের ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল সংক্রান্ত অর্থনৈতিক কমিশনের নির্বাহী সচিব মিজ্ অ্যালিসিয়া বার্সেনা, ইউরোপিয়ান কমিশনের সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মহাপরিচালক হেনরিএটি গেইজার, আন্তর্জাতিক মালিক সংস্থার (আইওই) এর মহাসচিব রবার্টো সুয়ারেজ-স্যান্তোস। অনুষ্ঠানটির মডারেটরের দায়িত্বে ছিলেন জাতিসংঘে নিযুক্ত স্পেনের স্থায়ী প্রতিনিধি প্রতিনিধি আগুস্টিন স্যান্তোজ।

সাধারণ পরিষদের সভাপতির সাথে বৈঠক

অভিবাসন সপ্তাহের উচ্চ পর্যায়ের অনুষ্ঠানগুলোয় যোগদানের পাশাপাশি বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি (পিজিএ) মারিয়া ফার্নান্দে এস্পিনোসা’র সাথে একান্ত বৈঠক করেন শহিদুল হক।

এ বৈঠকে সাধারণ পরিষদের সভাপতি জলবায়ু পরিবর্তন, শান্তির সংস্কৃতি ও রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্রিয় নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। ‘দুর্যোগে বাস্তুচ্যুতি সংক্রান্ত প্লাটফর্ম’র চেয়ারম্যান হিসেবে বাংলাদেশের দায়িত্বশীল ভূমিকারও প্রশংসা করেন তিনি।

বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব আগামী মে মাসে কক্সবাজারে অনুষ্ঠিতব্য অভিবাসন সংক্রান্ত সম্মেলনে পিজিএকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান।

এর আগে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ইউএন ডেসা আয়োজিত এক্সপার্ট সিম্পোজিয়াম অন ইন্টারন্যাশনাল মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট-এ অংশ নেন পররাষ্ট্র সচিব।

এছাড়া গতকাল সন্ধ্যায় মিশনস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে ‘অভিবাসন সপ্তাহ’ উপলক্ষে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত সম্বর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শহিদুল হক। তার বক্তব্যে বৈশ্বিক অভিবাসন কম্প্যাক্ট প্রণয়ন ও গ্রহণে সিভিল সোসাইটির তাৎপর্যপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন তিনি।

আগামী মে মাসে বাংলাদেশের কক্সবাজারে অভিবাসন সংক্রান্ত দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করেন পররাষ্ট্র সচিব। অভিবাসী ও শরণার্থী বিষয়ক জাতিসংঘের দুটি কম্প্যাক্টসহ এসডিজি বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবিলায় একযোগে কাজ করা এবং আরও সক্রিয় হওয়ার জন্য সুশীল সমাজসহ সকল পক্ষের প্রতি আহ্বান জানান পররাষ্ট্র সচিব।

বৃহস্পতিবারও (২৮ ফেব্রুয়ারি) অভিবাসন সংক্রান্ত কয়েকটি উচ্চ পর্যায়ের ইভেন্টে অংশ নিবেন পররাষ্ট্র সচিব।

উল্লেখ্য গত ২৬ জানুয়ারি থেকে জাতিসংঘের অভিবাসন সপ্তাহ শুরু হয়েছে যা বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

সারাবাংলা/ আরএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন