বুধবার ২২ মে, ২০১৯ ইং , ৮ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ভারত অংশ নিলে ওআইসি সম্মেলন বর্জনের হুমকি পাকিস্তানের

ফেব্রুয়ারি ২৮, ২০১৯ | ১১:২৬ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আগামী মাসে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) এক অনুষ্ঠেয় সম্মেলন বর্জনের হুমকি দিয়েছে পাকিস্তান। পাক-পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বুধবার (২৭ ফেব্রুয়ারি) জানান, সম্মেলনটিতে যদি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ অংশ নেন, তাহলে সম্মেলনটি বর্জন করবে পাকিস্তান। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

প্রসঙ্গত, মার্চের ১-২ তারিখ আবু ধাবিতে ওআইসি সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনের প্রথম দিন সেখানে ‘গেস্ট অব অনার’ হিসেবে নিমন্ত্রিত হয়েছেন সুষমা স্বরাজ।

বিজ্ঞাপন

জিও নিউজকে কুরেশি বলেন, ওআইসি বা এর বাইরের কোনো ইসলামি দেশের সঙ্গে আমার সমস্যা নেই। আমার সমস্যা হচ্ছে ওআইসি সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে নিয়ে।

তিনি বলেন, স্বরাজ যদি সম্মেলনে যোগদান করেন তাহলে আমি সেখানে অংশগ্রহণ করবো না।

উল্লেখ্য, মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাতে পাকিস্তানে এক জঙ্গি শিবিরে বিমান হামলা চালিয়েছে ভারত। এরপর থেকে দু’দেশের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। ভারতের দুই বিমান গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তান। ভারতও এক পাক-বিমান ভূপাতিত করার দাবি করেছে। জম্মু ও কাশ্মিরে লাইন অব কন্ট্রোল সংলগ্ন এলাকাগুলোতে বিরাজ করছে থমথমে অবস্থা।

এমতাবস্থায়, কুরেশি ওআইসি সম্মেলনে বর্জনের হুমকি দিলেন। বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি জানান, জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলুর সঙ্গে চলমান পরিস্থিতি নিয়ে তার ফোনালাপ হয়েছে।

কাভুসগলুকে উদ্ধৃত করে তিনি বলেন, আমাদের বিশ্বাস ভারত আমাদের একটি ইসলামি মিত্র দেশের বিরুদ্ধে আগ্রাসন চালিয়েছে ও ওআইসির একটি প্রতিষ্ঠাতা সদস্যের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

কুরেশি অনুসারে কাভুসগলুর ভাষ্য, সুষমা স্বরাজের ওআইসি সম্মেলনে যোগদানের কোনো প্রয়োজন নেই। তুরস্ক তার নিমন্ত্রণ ও ভাষণের তীব্র বিরোধিতা করবে।

এদিকে, মঙ্গলবার পাকিস্তানে ভারতের বিমান হামলার সমালোচনা করেছে ওআইসি। সংগঠনটি উভয় দেশকে সংযত হতে বলেছে। পাশাপাশি এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে দায়িত্বশীল পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

সারাবাংলা/ আরএ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন