বিজ্ঞাপন

ফিলিস্তিনি শিশুদের ওপর ইচ্ছাকৃত গুলি চালায় ইসরায়েল: জাতিসংঘ

February 28, 2019 | 8:44 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইসরায়েলের সৈন্যরা ফিলিস্তিনের শিশু ও কর্তব্যরত সাংবাদিকদের ওপর জেনেশুনেই গুলি করে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএনএইচআরসি।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হয়। খবর মিডল ইস্ট মনিটরের।

বিরোধপূর্ণ গাজার এ ধরনের বেশ কিছু ভিডিও সংগ্রহ করেছে ইউএনএইচআরসি। এছাড়া, সেখানে কর্মরত বিভিন্ন দেশের মেডিকেল টিম ও প্রত্যক্ষদর্শীরা এই তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

২০১৮ সালের ৩০ ও ৩১ মার্চের ঘটনা উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়, গাজায় ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ সমাবেশে গুলি চালায় ইসরায়েলের সৈন্যরা। এতে দুজন মেডিকেল কর্মীর মৃত্যু হয়। প্রাণ হারায় আরও দুই সাংবাদিক। সেই ঘটনায় আহত হয়েছিল আরও ৩৪ জন। ফিলিস্তিনিদের বিক্ষোভ ছিল সম্পূর্ণ আন্তর্জাতিক নিয়ম মেনে। তবু ইসরায়েলিরা গুলি চালিয়েছে।

আরও পড়ুন: শুক্রবার মুক্তি মিলবে আটক ভারতীয় পাইলটের: ইমরান খান

ইউএনএইচআরসি আরও ভয়াবহ বিষয় তাদের প্রতিবেদনে তুলে আনে। ইসরায়েলি বাহিনীর নৃশংসতা থেকে রেহাই পায় না শারীরিকভাবে অক্ষমরাও। সৈন্যরা তাদের লক্ষ করেও গুলি চালায়।

প্রতিবেদনে আরও বলা হয়, সে বছরই ১৪ মে, ইসরায়েলি বাহিনী সাত জন ফিলিস্তিনি শিশুকে গুলি করে হত্যা করে।

বিজ্ঞাপন

মোট ১৮৯ টি হত্যাকাণ্ড বিশ্লেষণ করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থাটি। এতে মাত্র ২৯ জনকে বিভিন্ন বিদ্রোহী গ্রুপের সঙ্গে জড়িত থাকার তথ্য পাওয়া গেছে। বাকিরা বেসামরিক নির্দোষ নাগরিক।

এসব ঘটনাকে যুদ্ধাপরাধ হিসেবে চিহ্নিত করে গ্রহণযোগ্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে। এছাড়া, ইসরায়েলের প্রতি আহ্বান জানানো হয়েছে গাজা উপত্যকায় অবরোধ তুলে নেবার জন্য। যাতে প্রয়োজনীয় মানবিক সহায়তা দুর্দশাগ্রস্ত গাজা-বাসীর কাছে পৌঁছানো যায়।

আন্তর্জাতিক অপরাধ আদালতসহ জাতিসংঘের আইন-প্রয়োগকারী সংস্থাকে এই ব্যাপারে অনুসন্ধানের অনুরোধ জানিয়েছে ইউএনএইচআরসি।

তবে ইসরায়েলি কর্তৃপক্ষ এসব অভিযোগকে ‘অদ্ভুত নাটক’ হিসেবে আখ্যা দিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন