বিজ্ঞাপন

‘ফেসবুক দিয়ে বাস্তবতা মোকাবিলা করা যাবে না’

February 28, 2019 | 9:49 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: রাজনৈতিক নেতাকর্মীদের ফেসবুকের সঙ্গে বইপড়ায় মনযোগী হতে আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম নগরীর জিমনেশিয়াম প্রাঙ্গণে মাসব্যাপী বইমেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে নওফেল বলেন, আগামীর অর্থনীতি হবে জ্ঞাননির্ভর। তাই আগামীর রাজনীতিও হতে হবে জ্ঞাননির্ভর। আমাদের দেশ সমস্যাসংকুল দেশ। এই দেশের ভবিষ্যৎ নীতিনির্ধারক যারা হবেন, তাদের জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ থাকতে হবে। রাজনীতি, অর্থনীতি, ইতিহাস, পরিবেশ সব বিষয়ে জ্ঞান থাকতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, শত ব্যস্ততার মাঝে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনো বই পড়েন। বঙ্গবন্ধুকে নিয়ে যেসব স্মৃতিকথামূলক বই বের হচ্ছে, সবগুলোর খুঁটিনাটি সম্পাদনা করছেন তিনি।

নেতাকর্মীদের ফেসবুক আসক্তির তথ্য তুলে ধরে তিনি বলেন, ‘ভার্চুয়াল জ্ঞান বা ফেসবুক দিয়ে বাস্তবতা মোকাবিলা করা যাবে না। বাস্তবতাকে মোকাবিলা করতে হলে বইপড়ার বিকল্প নেই। আগামীর বাংলাদেশে নেতৃত্ব দিতে হলে প্রযুক্তি বা ফেসবুকের প্রয়োজন যেমন আছে, তেমনি বইও পড়তে হবে।

চট্টগ্রামের কোতোয়ালী-বাকলিয়া আসন থেকে নির্বাচিত এই সংসদ সদস্য বলেন, আমাদের দেশে ইদানিং কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোনের ব্যবহার অনেক বেড়েছে। প্রযুক্তির প্রয়োজন অবশ্যই আছে। কিন্তু বইকে পাশ কাটিয়ে নয়। কম্পিউটার-স্মার্টফোন এসব ভোগবাদী পণ্য। বিশ্বের উন্নত দেশের সাথে তাল মেলানোর কথা বলে আমাদের মতো উন্নয়নশীল দেশের অপব্যবহার হচ্ছে বেশি।

বিজ্ঞাপন

নেতাকর্মীদের উদ্দেশে নওফেল আরও বলেন, পদ-পদবির দিকে ছুটে লাভ নেই। কারণ আগামীর যে বিশ্ব, সেটা হবে সম্পূর্ণ জ্ঞাননির্ভর। এখানে রাজনীতি করেন আর ব্যবসা করেন, জ্ঞান লাগবেই। এ জন্য বইপড়ার অভ্যাস খুবই জরুরি।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বক্তব্য রাখেন, ‘অমর একুশে বইমেলা’ কমিটির আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া বেলা এবং মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু।

সমাপনী দিনে শিশু সাহিত্যে শৈলী, কবিতায় খড়িমাটি, কথাসাহিত্যে বাতিঘর, প্রবন্ধে যৌথভাবে বলাকা ও আবির প্রকাশনকে শ্রেষ্ঠ প্রকাশনা পুরস্কার দেওয়া হয়।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন