বিজ্ঞাপন

ওআইসি সভায় রোহিঙ্গা সঙ্কট সমাধানের আহ্বান বাংলাদেশের

March 2, 2019 | 11:10 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

রোহিঙ্গা সঙ্কটের বর্তমান পরিস্থিতি এবং অগ্রগতি বিষয়ে ওআইসি’র রাষ্ট্রদূত পর্যায়ের সম্মেলনে ব্রিফিং করেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো: শহিদুল হক। শুক্রবার (১ মার্চ) এর পাশাপাশি ইন্টারন্যাশনাল পিস ইনস্টিটিউটে একটি সংলাপে অংশ নেন তিনি।

অনুষ্ঠান দু’টিতে পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সঙ্কটের অতীত ও বর্তমান অবস্থা তুলে ধরেন। তার ব্রিফিংয়ে উঠে আসে- মিয়ানমারের অভ্যন্তরে সৃষ্ট সাম্প্রতিক সংঘাত, নতুন করে জোরপূর্বক বাস্তুচ্যুতি, এই সঙ্কটের অন্তর্নিহিত কারণ, সহিংসতার দায়বদ্ধতা নিরূপণ, অপরাধ করে পার পাওয়ার সংস্কৃতি বন্ধ, এ ধরণের গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনার পুনরাবৃত্তি রোধ, মিয়ানমারের অভ্যন্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাবিত অসামরিক সেফ জোন সৃষ্টি, এ সঙ্কটের ফলে আন্তর্জাতিক মানবিক ও মানবাধিকার আইন এবং বিশ্ব সম্প্রদায়ের উপর সৃষ্ট চ্যালেঞ্জসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে প্রত্যাশার বিষয়গুলো।

বিজ্ঞাপন

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব বলেন, বিশ্বের সবচেয়ে বড় এই আশ্রয় ক্যাম্প আমাদের সংরক্ষিত বন ও বন্য প্রাণী ধ্বংস করছে, এরফলে পরিবেশের বিপর্যয় হচ্ছে। আমাদের একমাত্র সমুদ্র সৈকত সৌন্দর্য ও পর্যটক হারাচ্ছে। আর সবচেয়ে বড় কথা আমাদের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে এবং ঐ অঞ্চলের সামাজিক বিন্যাস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

রোহিঙ্গা সঙ্কটের করণীয় বিষয়ক এক প্রশ্নের জবাবে শহিদুল বলেন, আমরা দ্বি-পাক্ষিক প্রচেষ্টা অব্যাহত রাখছি। আঞ্চলিক সহযোগিতা সংস্থা আসিয়ানের সহায়তা চাচ্ছি। ওআইসি এ বিষয়ে কাজ করছে। আর জাতিসংঘ ও এর সহযোগী প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থাসমূহে বিষয়টির সমাধানের উপায় খুঁজে বের করা ও আলোচনা অব্যাহত রাখার সকল প্রচেষ্টা চলমান রয়েছে।

বিজ্ঞাপন

ওআইসি’র রাষ্ট্রদূত পর্যায়ের সভাটি সঞ্চালন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং ইন্টারন্যাশনাল পিস ইনস্টিটিউট-এর অংশগ্রহণমূলক সংলাপ অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন প্রতিষ্ঠানটির সহ-সভাপতি ড. অ্যাডাম লুপেল।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন