শনিবার ১৭ আগস্ট, ২০১৯ ইং , ২ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দুবাইয়ে অষ্টম, ক্যারিয়ারে সেঞ্চুরি শিরোপা

মার্চ ৩, ২০১৯ | ২:২৭ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

কদিন আগে টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে পড়েছিলেন স্তেফানোস সিৎসিপাসের কাছে হেরে। এবার সেই সিৎসিপাসকে হারিয়ে দারুণ এক কীর্তি গড়েছেন ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেনে ফেদেরারকে বিদায় করলেও দুবাইয়ে বাধার দেয়াল হতে পারেননি সিৎসিপাস।

এই গ্রিক তরুণকে হারিয়ে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপসে এটিপি ক্যারিয়ারের শততম শিরোপার স্বাদ পেয়েছেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন ফেদেরার।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আউটডোর হার্ডকোর্টে টুর্নামেন্টের ফাইনালে গ্রিসের সিৎসিপাসকে ৬-৪, ৬-৪ গেমে হারান ৩৭ বছর বয়সী সুইস তারকা ফেদেরার। এর মধ্যদিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোতে হারের শোধ তোলেন সুইস তারকা।

বিজ্ঞাপন

দুবাই চ্যাম্পিয়নশিপসে এটি ফেদেরারের রেকর্ড অষ্টম শিরোপা। পুরুষ এককে এই জয়ে আমেরিকান জিমি কনর্সের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এটিপি ট্রফির সেঞ্চুরি পূর্ণ করলেন ফেদেরার। ১৯৮৩ সালে এই মাইলফলক স্পর্শ করেন কনর্স। রেকর্ড ১০৯টি শিরোপা জিতেছেন কনর্স। তবে, টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ১৬৭টি শিরোপা জিতেছেন মার্তিনা নাভ্রাতিলোভা।

রেকর্ড ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন ফেদেরার ২০০১ সালের ৪ ফেব্রুয়ারি মিলানে ক্যারিয়ারে প্রথম শিরোপাটি জিতেছিলেন। ক্যারিয়ারের প্রথম শিরোপা জয়ের ৬ হাজার ৬০০ দিন পর একশতম শিরোপাটি জিতলেন তিনি।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে ফেদেরার জানান, ‘আমি উচ্ছ্বসিত। দুবাইয়ে অষ্টম আর সব মিলিয়ে শততম একক শিরোপা জেতা অসাধারণ। পিট স্যাম্প্রাস ও আন্দ্রে আগাসির বিপক্ষে খেলাটা ছিল আনন্দের। আমি জানি না যখন আমি প্রথম শিরোপা জিতেছিলাম তখন সিৎসিপাসকে জন্মেছিল কি না। সম্ভাব্য ভবিষ্যৎ তারকার বিপক্ষে খেলতে পারাটা দারুণ। কারণ পরে আমি টিভিতে তাদের খেলা দেখব। মার্শেইয়ে খেলে এসে এখানে খেলাটা তার জন্য কঠিন ছিল। আমি নিশ্চিত, সিৎসিপাস অসাধারণ একটা ক্যারিয়ার গড়বে।’

** ফেদেরার-শারাপোভা-কেরবারের বিদায়

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন