বিজ্ঞাপন

বৃষ্টি-মেঘের দিন

March 4, 2019 | 9:56 pm

।। সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর ।।

বিজ্ঞাপন

সোমবার (৪ মার্চ) গোটা দিনটাই আকাশ মুখ গোমড়া করে বসেছিল। কুয়াশার চাদরে ঢাকা ছিল চারপাশ। হালকা শীতের কাপড় জড়িয়েই বাড়ির বাইরে বের হতে হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) যে এর খুব একটা পরিবর্তন হবে তা বলা যাচ্ছে না।

বরং মঙ্গলবার হালকা শীত পোশাকের সঙ্গে বর্ষাতি বা ছাতাও সঙ্গে রাখতে হবে।

কারণ বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, রাজধানীসহ দেশের অধিকাংশ স্থানে আগামী তিন দিন অর্থাৎ ৬ মার্চ পর্যন্ত, বজ্রসহ শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিত অংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এর আশপাশে রয়েছে। এছাড়া এই মৌসুমের যে স্বাভাবিক লঘুচাপ তা রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এসবের কারণে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে থাকতে পারে দমকা হাওয়া এবং শিলাও।

সোমবার শেষরাতের দিকেও কিন্তু বজ্রপাতের সম্ভাবনার কথা বলা হচ্ছে। তাই মাঝ রাত্রে বিকট শব্দে বাজ পড়লে ভয় পাবেন না। শুধু সাবধানে থাকবেন।

বিজ্ঞাপন

কাল দিনের শুরুটাই বৃষ্টি দিয়ে হতে পারে। বেলা বাড়লে মাঝে মাঝে রোদের দেখাও পাওয়া যেতে পারে। তবে বিকেল হতে না হতেই আবারও মেঘে ঢাকবে আকাশ। বৃষ্টি হোক বা না হোক রাতের তাপমাত্রাও কমবে।

যেহেতু দিনের শুরু বৃষ্টি দিয়ে হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে সেহেতু সেরকম প্রস্তুতিও থাকা চাই। বৃষ্টিতে ভিজলেও চট করে যেন শুকিয়ে যায় এমন পোশাক নির্বাচন করতে পারেন। জুতোও বেছে নিন এমন, যেটা বৃষ্টিত-কাদায় কাবু হবে না।

আর বাড়ি থেকে বের হওয়ার আগে মনে করে ব্যাগে ঢুকিয়ে নিন ছাতা। যে শিশুরা স্কুলে যাবে তারা যেন বর্ষাতি নিতে না ভোলে সেদিকে লক্ষ্য রাখুন।

ঝড়-বৃষ্টি-শিলা কোনো কিছুতেই তো আর আমাদের দিন থেমে থাকবে না, তাই এসব সঙ্গে নিয়েই পথচলার কায়দা কানুন আয়ত্ত করে নিতে হবে। শেষ পর্যন্ত প্রাণভরে বাঁচতে তো হবে, তাই না?

বিজ্ঞাপন

ভালো কাটুক বৃষ্টি-মেঘের দিনটি।

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন