বিজ্ঞাপন

চকবাজারে আগুন: কেমিক্যাল গোডাউন সরানোসহ ৮ দফা সুপারিশ আইইবির

March 5, 2019 | 7:26 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরানোসহ ৮ দফা সুপারিশ করেছে রাজধানীর চকবাজার চুড়িহাট্টায় আগুনের ঘটনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) তদন্ত কমিটি।  মঙ্গলবার (৫ মার্চ) আইইবির সাধারণ সম্পাদক (সম্মানী) প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ এই তথ্য নিশ্চিত করেছেন।

মনজুর মোর্শেদ বলেন, গত শনিবার (৩ মার্চ) ৮ দফা সুপারিশসহ চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধান সংক্রান্ত একটি প্রতিবেদন আইইবির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

প্রতিবেদনে সুপারিশ করা হয়,  আইন ও বিধির অসামঞ্জস্য অবসানের জন্য আইন মন্ত্রণালয়ের মাধ্যমে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি করা একান্ত প্রয়োজন।  ওই কমিটির মাধ্যমে সংস্থাগুলোর সব আইন ও বিধির সমন্বয় সাধন করে সমন্বিত আইন করতে হবে।

বিজ্ঞাপন

পুরান ঢাকার রাস্তাগুলো সরু ও বড় যানবাহন চলাচলের অযোগ্য। এই এলাকার বাসিন্দাদেরকে পর্যায়ক্রমে অন্য জায়গায় সরিয়ে নিয়ে নতুনভাবে পরিকল্পিত নগরায়নের লক্ষে পদক্ষেপ নিতে হবে।

কেরানীগঞ্জে বা সাভার এলাকায় কেমিক্যাল পল্লী গঠনের মাধ্যমে অনতিবিলম্বে দাহ্য পদার্থের গোডাউন সরানোর ব্যবস্থা করতে হবে।

গ্যাস, ইলেক্ট্রিক, টেলিফোন ও পানির লাইনের জন্য আলাদা নিয়ন্ত্রণের ব্যবস্থা করা।

বিজ্ঞাপন

পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসায়ী ও কেমিক্যাল গুদামজাত করা ও পরিবহনে নিয়োজিত সবাইকে কেমিক্যাল ব্যবহার ও সংরক্ষণের সঙ্গে সংশ্লিষ্ট ঝুঁকিগুলো সম্পর্কে জানানো।

বিস্ফোরক দ্রব্যের আমদানি, মজুদ, বিতরণ ও ব্যবহারের মধ্যে সমন্বয় সাধনের জন্য একটি জাতীয় ট্রাস্কফোর্স গঠন করতে হবে।

ইমারত নির্মাণ বিধিমালার প্রয়োগ নিশ্চিত করতে হবে।

রাজউক ও সিটি করপোরেশন আইন ও বিধির যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজার চুড়িহাট্টায় ওয়াহেদ ম্যানসনে অগ্নিকান্ডে ৭১ জনের প্রাণহানি ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট ১৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় আইইবির পক্ষ থেকে ২৩ ফেব্রুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ২৫ ফেব্রুয়ারি তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে সরেজিমন তদন্ত করেন।  ৩ মার্চ প্রতিবেদন দাখিল করা হয়।

আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদাকে আহবায়ক করে তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন, আইইবির কেন্দ্রীয় কাউন্সিলের সদস্য প্রকৌশলী মো. হামিদুল হক, কেন্দ্রীয় কাউন্সিল সদস্য প্রফেসর ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নুর, আইইবির তড়িৎকৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী ইয়াসির আরাফাত, কেমিকৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী কাজী বায়েজিদ কবির ও সহকারী সাধারণ সম্পাদক (সম্মানী) প্রকৌশলী কাজী খায়রুল বাশার।

সারাবাংলা/ইউজে/এমএনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন