বিজ্ঞাপন

দেশে ফিরেছেন ভেনেজুয়েলার বিরোধী নেতা গুয়াইদো

March 5, 2019 | 7:48 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

গ্রেফতার হওয়ার ঝুঁকি নিয়েই দেশে ফিরেছেন ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো। মঙ্গলবার (৫ মার্চ) রাজধানী কারাকাসে উল্লসিত হাজার হাজার সমর্থক তাকে স্বাগত জানান। খবর বিবিসির।

আয়োজিত র‌্যালিতে গুয়াইদো তার অনুসারীদের উদ্দেশ্যে বলেন, তারা আমাদের ভয় দেখিয়েছে কিন্তু আমরা আজ এখানে এসে দাঁড়িয়েছি। ভেনেজুয়েলার জন্য আমরা এখানে জমায়েত হয়েছি।

এর আগে, গুয়াইদো সিমন বলিভার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কূটনৈতিকরা সেখানে জড়ো হন। গুয়াইদোর সমর্থকরা তার নামে স্লোগান দিতে থাকে। গুয়াইদোর সঙ্গে তার স্ত্রী এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

‘স্বাগত! প্রেসিডেন্ট’ বলে বিমানবন্দরের কর্মীরা গুয়াইদোকে অভ্যর্থনা জানিয়েছেন। যদিও এর আগে ধারণা করা হয়েছিল বিমানবন্দরেই তাকে গ্রেফতার করা হতে পারে। গুয়াইদোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি রয়েছে ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের। তিনি তা অমান্য করে পশ্চিমা ও লাতিন আমেরিকার কয়েকটি দেশ সমর্থন আদায়ের জন্য ভ্রমণ করেছেন।

গুয়াইদো ভাষণে আরও বলেন, শনিবার আবারও আমরা রাস্তায় জমায়েত হব। মুক্তির জন্য আন্দোলন চালাব। এর আগ পর্যন্ত এক সেকেন্ডও আমরা বিশ্রাম নেব না।

সরকার বিরোধী এই আন্দোলনে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে যাদের মৃত্যু হয়েছে গুয়াইদো তার ভাষণে তাদেরও স্মরণ করেছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ভেনেজুয়েলার বিরোধী দল পপুলার পার্টির নেতা হুয়ান গুয়াইদো গত ২৩ জানুয়ারি হঠাৎ নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। যদিও তা মেনে নেননি ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টির নেতা ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তবে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৫০টি দেশ হুয়ান গুয়াইদোকে সমর্থন দিয়েছে। তবে মাদুরোকে সমর্থন দিয়েছে দেশটির সেনাবাহিনী। সঙ্গে রয়েছে চীন, রাশিয়া ও কিউবা।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন