বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর ভাষণের লাইন থেকে চলচ্চিত্র

March 7, 2019 | 4:53 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সোহরাওয়ার্দী উদ্যানে ৭ মার্চের ভাষণে অনেক কথাই বলেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই কথাগুলোর মধ্যে থেকে একটি লাইন থেকে চলচ্চিত্র ‘তর্জনী’ নির্মাণে উদ্বুদ্ধ হয়েছেন পরিচালক সোহেল রানা বয়াতি। আর এর গল্প ও চিত্রনাট্য করেছেন শাহাদাত রাসএল।

৭ মার্চের ভাষণ, স্বাধীনতা এবং বঙ্গবন্ধু- তিনটি বিষয়ই এত বড় যে আলাদা আলাদা সিনেমা হতে পারে বিষয়গুলো নিয়ে। কিন্তু এই তিনটি বিষয় থাকছে এক ছবিতে! কীভাবে সাজানো হয়েছে বিষয়গুলো?

‘তর্জনী’ ছবির গল্পকার ও চিত্রনাট্যকার শাহাদাত রাসএল সারাবাংলাকে বলেন, ‘বঙ্গন্ধুর ভাষণের অনেক লাইন থেকেই একেকটি চলচ্চিত্র নির্মাণ করা যেতে পারে। এখান থেকে আমরা একটা লাইন বেছে নিয়েছি। আর সেটার ওপর ভর করেই আমার গল্প এবং চিত্রনাট্য।’

বিজ্ঞাপন

লাইনটি হলো- কেউ যদি ন্যায্য কথা বলে, সে যদি একজনও হয়, আমরা তার কথা মেনে নেব।

ছবিটিকে তিনটি সময়ে ভাগ করা হয়েছে। ১৯৭১, ১৯৭৫ এবং ২০১৯। ওই কথার ওপর ভিত্তি করে তিনটি সময়কে দেখানো হবে সিনেমায়। অনেকেই মনে করতে পারেন ছবিতে বঙ্গবন্ধুকে দেখানো হবে কি না? বা তার চরিত্রে কেউ অভিনয় করবেন কি না? শাহাদাত রাসএল জানালেন, বঙ্গবন্ধুর চরিত্রে কেউ অভিনয় করবেন না, তবে পুরোটা ছবি জুড়েই বঙ্গবন্ধু থাকবেন। কীভাবে? সেটা সিনেমায় দেখতে হবে।

এরই মধ্যে ছবির কয়েকজন শিল্পী নির্বাচন হয়ে গেছে। এপ্রিলে শুরু হবে সিনেমার শুটিং।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন