বিজ্ঞাপন

‘হৃদয়ে আমার যুক্তির হাওয়া, মুক্তি চিরদিন’

March 8, 2019 | 6:47 pm

।। এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

কুষ্টিয়া থেকে: পক্ষ-বিপক্ষে তর্ক চলছে। যুক্তির আলোকে তা রূপ নিচ্ছে বিতর্কে। উঠে আসছে নানামত। সংশ্লিষ্টরা বলছেন, বিতর্কের মধ্যদিয়ে উঠে আসে মুক্তির পথ। প্রশস্ত হয় মুক্ত চেতনা। এমনকি বিতর্কের মধ্য দিয়েই নির্মিত হয় যুক্তিনির্ভর পরমতসহিষ্ণু সমাজ। তাই নিজের জ্ঞান প্রকাশে বিতর্কই অনন্য এবং অসাধারণ।

লালনের পুণ্যভূমি কুষ্টিয়ায় কুষ্টিয়া মেডিকেল কলেজে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজিত চলমান ‘৭ম এনডিএফ-কিউএমসি ন্যাশনাল মেডিকেল ডিবেট ফেস্টিভ্যাল’-এ বক্তাদের বক্তব্যে এমন অভিব্যক্তি উঠে আসে। ৭০টি সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত এই ফেস্টিভ্যাল ঘিরে কুষ্টিয়ার এ ক্যাম্পাসের সর্বত্র এখন বিতর্কের ছোঁয়া। ক্যাম্পাস প্রাঙ্গণ রূপ নিয়েছে মেডিকেল পড়ুয়া বিতার্কিকদের মিলনমেলায়।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ মার্চ) সকালে কুষ্টিয়া মেডিকেল কলেজে শুরু হয় বিতর্ক উৎসব। ডিবেট, কুইজ প্রতিযোগিতা, পাবলিক স্পিকিং ও পোস্টার প্রেজেন্টেশনসহ নানা আয়োজনের মধ্যদিয়ে এ উৎসব শেষ হবে শনিবার (৯ মার্চ)। দুইদিনের এই বিতর্ক ফেস্টিভ্যালে ৭০টি সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ২৫০ জন প্রতিযোগী অংশ নিয়েছে। এর মধ্যে ৩৮টি ডিবেট টিম, ৩৬টি কুইজ টিম, ৮০ জন পাবলিক স্পিকিংসহ ১০টি প্রতিষ্ঠানের পোস্টার প্রেজেন্টেশন রয়েছে।

বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজিত ৭ম এই বিতর্ক উৎসবের এবারের স্লোগান ‘হৃদয়ে আমার যুক্তির হাওয়া, মুক্তি চিরদিন’। কুষ্টিয়া মেডিকেল কলেজ এর যৌথ আয়োজক। সপ্তম এ ডিভেট ফেস্টিভ্যালের মিডিয়া পার্টনার সারাবাংলা ডটনেট। এছাড়াও মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে আরও কয়েকটি গণমাধ্যম।  বিতর্ক উৎসবটির স্পন্সর হিসেবে রয়েছে ইউনিমেড অ্যান্ড ইউনি হেলথ আর সার্বিক সহযোগিতায় রয়েছে বিআরবি হসপিটালস।

শুক্রবার সকালে বিতর্ক উৎসবের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ। জ্ঞান বিকাশে ব্যক্তিজীবনে বিতর্কের ভূমিকা অপরিসীম বলে এ সময় উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের উদ্দেশ্যে হানিফ বলেন,  ‘আপনাদের কাছে আমার দাবি থাকবে আপনি ডাক্তার হন, ইঞ্জিনিয়ার হন, সব কিছুর ঊর্ধ্বে সকলে যেন মানুষ হতে পারি। দেশের মানুষ যেন আমাদের ওপর আস্থা রাখতে পারে। সকলে যেন নিজেকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারি।’

তিনি বলেন, ‘কিছু কিছু বেসরকারি মেডিকেল কলেজের মান এতটাই নিম্ন যে সরকারি হাসপাতালে তাদের চাকরি দিতে চায় না। ডাক্তাররা অনেক উচ্চমানের, কিন্তু অনেক ক্ষেত্রে তাদের সঠিক পরিচর্চা নেই, আবার তাদের উচ্চমাত্রার আর্থিক মানসিকতাও ক্ষতিকর। কিন্তু অর্থ দিয়ে সব কিছু করা যায় না, অর্থই সবকিছু নয়।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে হানিফ আরও বলেন, ‘সুখের আশায় অর্থের পিছনে ছুটবে না। মেধাবী তরুণ ও সচেতন শিক্ষার্থীদের কাছে সততা আশা করি।’

বিজ্ঞাপন

এনডিএফ বিডির চেয়ারম্যান এ কে এম শোয়েব বলেন, ‘যেখানে দ্রুতগতির নলেজ বেইজড ট্রেন্ড চলছে, সেখানে নিজের জ্ঞান ও বক্তব্য সঠিকভাবে উপস্থাপন করতে না পারলে হেরে যাওয়ার শঙ্কা রয়েছে, আর তা থেকে উত্তরণে বিতর্ক অনন্য সাধারণ। নিজের কথা নিজের মতো করে সাহস করে আত্মবিশ্বাসের সঙ্গে উপস্থাপন করাই হলো বিতর্কের মূল লক্ষ্য।’

কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এস এম মোস্তানজীদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবীব, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনর-উর-রশীদ আসকারি, কুষ্টিয়ার ডেপুটি কমিশনার আসলাম হোসেন প্রমুখ।

 পরে দুপুরের পর বিভিন্ন পর্বে ভাগ হয়ে ১৩ টি ভেন্যুতে বিভিন্ন টিমের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়৷  অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতার প্রথম পর্ব। চলছে জনসম্পৃক্ত বিষয়ের ওপর বক্তৃতা।

রাতে অনুষ্ঠিত হবে জমকালো এক সাংস্কৃতিক অনুষ্ঠান। আর প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে শনিবার তুলে দেওয়া হবে পুরস্কার।

এদিকে ফেস্টিভ্যাল উপলক্ষে কুষ্টিয়া মেডিক্যাল ক্যাম্পাস সেজেছে বর্ণিল সাজে। বিতর্কের ছোঁয়া এখন পুরো ক্যাম্পাস প্রাঙ্গণে। দেশের তরুণ বিতার্কিদের মিলনমেলা যেন এখন লালনের পুণ্যভূমিতে।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন