বিজ্ঞাপন

‘উপাত্ত ও পরিসংখ্যান ব্যবস্থাপনার জন্য অধিক বিনিয়োগ প্রয়োজন’

March 9, 2019 | 1:22 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

উপাত্ত ও পরিসংখ্যান ব্যবস্থাপনার জন্য অধিক বিনিয়োগ প্রয়োজন বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। জাতিসংঘ পরিসংখ্যান কমিশনের ৫০তম অধিবেশনে এ কথা বলেন তিনি। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন।

৫ থেকে ৮ মার্চ জাতিসংঘ সদর দপ্তর অনুষ্ঠিত হয়েছে জাতিসংঘ পরিসংখ্যান কমিশনের ৫০তম অধিবেশন। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সরকারের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।

অধিবেশনের বিভিন্ন আয়োজনে দেওয়া বক্তব্যে তিনি এজেন্ডা ২০৩০ বাস্তবায়নে উপাত্তের ব্যাপক প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। পাশাপাশি উপাত্ত প্রাপ্তির সুযোগ থেকে কেউ যেন পিছনে পড়ে না থাকে তা নিশ্চিতের উপর জোর দেন।

বিজ্ঞাপন

সচিব বলেন, বাংলাদেশের মতো দেশসমূহের জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠানের আরও সক্ষমতা বৃদ্ধিতে একটি শক্তিশালী আন্তর্জাতিক সহযোগিতা কাঠামোর সৃষ্টি করতে হবে।

জাতিসংঘ

ন্যাশনাল ডেটা কো-অর্ডিনেশন কমিটির কথা উল্লেখ করে তিনি বলেন, এই কমিটি উপাত্ত সরবরাহকারী সংস্থাসমূহ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মধ্যে কার্যকর সমন্বয় স্থাপন করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহের জন্য উপাত্ত প্রস্তুতি ও আন্তর্জাতিক প্রতিবেদন প্রণয়নের দিক-নির্দেশনা দিচ্ছে।

বিজ্ঞাপন

চার দিনব্যাপী এই অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধি দল- ‘ডেটা এন্ড ইনডিকেটরস ফর দ্যা ২০৩০ এজেন্ডা ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট’, ‘ফান্ডামেন্টাল প্রিন্সিপলস অব অফিসিয়াল স্ট্যাটিস্টিকস’, ‘ওপেন ডেটা’, ‘ন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স ফ্রেমওয়ার্ক’, ‘রিজিওনাল স্ট্যাটিস্টিক্যাল ডেভেলপমেন্ট’, ‘ন্যাশনাল একাউন্টস’, ‘ফাইন্যান্স স্টাটিস্টিকস’, ‘ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড বিজনেস স্টাটিস্টিকস’, ‘ইন্ডাস্ট্রিয়াল স্টাটিস্টিকস’, ‘এনভায়রনমেন্টাল ইকোনমিক একাউন্টিং’, ‘ডিজাস্টার রিলেটেড স্টাটিস্টিকস’, ‘ইন্টারন্যাশনাল মাইগ্রেশন স্টাটিস্টিকস’, ‘ক্রাইম এন্ড ড্রাগ এন্ড ড্রাগ ইউজ’ সহ বিভিন্ন ইভেন্টে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের সভাপতি উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেন। পরিসংখ্যান কমিশনের ৫০তম সেশনের প্রতিপাদ্য ছিল উন্নত উপাত্ত, উন্নত জীবন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন