শনিবার ২৩ মার্চ, ২০১৯ ইং , ৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ঢাকার নতুন ৭ রুটে বিআরটিসির ৫১ বাস সোমবার

মার্চ ১০, ২০১৯ | ৬:২৬ অপরাহ্ণ

।। সাব্বির আহমদে, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ভারত থেকে আনা নতুন বাস ও ট্রাক বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) বহরে যুক্ত হচ্ছে আগামীকাল সোমবার (১১ মার্চ)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন আসা বাস ও ট্রাকগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর চলতি সপ্তাহ থেকেই বাসগুলো রাজধানীর সড়কে সাতটি নতুন রুটে চলাচল শুরু করবে।

বিআরটিসি সূত্রে জানা গেছে, ৬শ বাস ও ৫শ ট্রাকের মধ্যে এরই মধ্যে ঢাকায় এসে পৌঁছেছে ৪২টি নন এসি, পাঁচটি এসি ও চারটি ডাবল ডেকার বাস। এছাড়া ২৫টি ১৬ টনের ও একশটি ১০ টনের ট্রাকও এসেছে ঢাকায়। ১৬ টনের ট্রাকগুলোর মধ্যে ১৫টি ঢাকায় রেখে বাকি ১০টি চট্টগ্রামে পাঠিয়ে দেওয়া হয়েছে। এগুলো বিআরটিসির বহরে যোগ হচ্ছে কাল সোমবার। ভারত থেকে আনা নতুন এসব বাস দিয়েই শুরু হবে রাজধানীতে বিআরটিসি’র নতুন সাত রুটের যাত্রীসেবা।

বিআর‌টি‌সির ৬০০ বাস কাল থে‌কে নাম‌ছে রাজধানী‌তেসারাবাংলায় sarabangla.net এ সরা‌সরি জানা‌চ্ছেন বিআর‌টি‌সি চেয়ারম্যান ফ‌রিদ আহ‌মেদ ভুঁইয়া

Posted by Sarabangla.net on Saturday, 9 March 2019

বিজ্ঞাপন

বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া সারাবাংলাকে বলেন, আগামীকাল সোমবার মতিঝিল ডিপোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন আসা বাস ও ট্রাকের উদ্বোধন করবেন। নতুন রুটে চলাচলের জন্য মঙ্গলবার (১২ মার্চ) বিভিন্ন ডিপোতে রুটভিত্তিক বাসগুলো ভাগ করে দেওয়া হবে।

বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া

বিআরটিসি চেয়ারম্যান আরও জানান, মোট ৬শ বাস ও ৫শ ট্রাক আসবে ভারত থেকে। বাসগুলোর মধ্যে তিনশটি ডাবল ডেকার, যা ঢাকা মহানগরীর যানজট নিরসনে ব্যবহার করা হবে। আরও ১০০ এসি বাস, ১০০ নন এসি সিটি বাস ও ১০০ ইন্টারসিটি বাস রয়েছে বাকি বাসগুলোর তালিকায়।

বিআরটিসি চেয়ারম্যান জানান, ঢাকা মহানগর পুলিশের সঙ্গে বৈঠক করে নতুন বাস রুট বের করা হচ্ছে। এর মধ্যে কুড়িল-বাড্ডা রুটে এর আগে বিআরটিসি’র কোনো বাস ছিল না। ডিএমপি’র পক্ষ থেকে এমন ৭টি রুটের প্রস্তাবনা বিআরটিসিকে দেওয়া হয়েছে। সেসব রুট নিয়ে ফিজিবিলিটি স্টাডি হয়েছে। বর্তমান ট্রাফিক অবস্থা বিবেচনা করে নতুন রুটগুলো সাজানো হচ্ছে। তবে সব রুটে একসঙ্গে বাস দেওয়া যাবে না। চাহিদার বিষয় বিবেচনায় নিয়ে অগ্রাধিকার দেওয়া হবে। সেসব প্রস্তাবনা নিয়ে খুব শিগগিরই আবার তাদের সঙ্গে বৈঠক হবে।

বিআর‌টি‌সির ৬০০ বাস কাল থে‌কে নাম‌ছে রাজধানী‌তে।Sarabangla.net এ সরা‌সরি কথা বলছেন বিআর‌টি‌সি চেয়ারম্যান ফ‌রিদ আহ‌মেদ ভুঁইয়া।

Posted by Sarabangla.net on Saturday, 9 March 2019

বিআরটিসি সূত্রে জানা গেছে, নতুন ডাবল ডেকার বাসগুলো ৫২ সিটের। এগুলো ঢাকার সুপরিসর রুটগুলোতে দেওয়া হবে।  ভারতের অশোক লিল্যান্ড ও টাটা— এ দুই কোম্পানি থেকে আনা হয়েছে। বাস আনার সঙ্গে সঙ্গে বাসের আরও ১০ শতাংশ যন্ত্রাংশ আনা হচ্ছে, যেন নষ্ট হলে বা মেরামতের প্রয়োজন পড়লে এগুলো ব্যবহার করা যায়। এছাড়া চালক ও বাস মেরামতকারীদের প্রশিক্ষণ দেবে বাস কোম্পানি।

বিআরটিসি চেয়ারম্যান জানান, গাড়ির চলাচল মনিটরিং করতে সফটওয়ার দিয়ে বাস ম্যানেজমেন্ট করা শুরু করেছেন তারা। দু’টো ডিপোতে পাইলট প্রকল্প হিসেবে এটি চলছে। সফটওয়্যার ব্যবহার করে বাসের অপারেশন, রাজস্ব আদায় ও মেরামত— এই তিনটি বিষয় বিআরটিসির প্রধান অফিস ও ডিপো অফিস থেকে মনিটরিং করা যাবে।

তবে নতুন আসা কোনো বাস লিজ প্রক্রিয়ায় দেওয়া হবে না বলে জানিয়েছেন বিআরটিসি চেয়ারম্যান। বতমানে বিআরটিসির সাড়ে ৯শ বাসের মধ্যে ৮৭টি বাস দীর্ঘমেয়াদি লিজে রয়েছে।

সারাবাংলা/এসএ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন