বিজ্ঞাপন

ডাকসু নির্বাচন জাতীয় সংসদ নির্বাচনের পুনরাবৃত্তি: ঐক্যফ্রন্ট

March 11, 2019 | 10:53 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপি মহাসচিব ও ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ( ডাকসু ) নির্বাচনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনরাবৃত্তি ঘটেছে। জাতীয় নির্বাচনের মতন ভোট ডাকাতি আর অনিয়মের ঘটনা ঘটেছে ডাকসু নির্বাচনে। এই ঘটনাতে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ছাত্রদের ন্যায্য দাবির প্রতি ঐক্যফ্রন্টের সমর্থনের কথাও জানান মির্জা ফখরুল ইসলাম।

সোমবার ( ১১ মার্চ ) রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ডাকসু নির্বাচন নিয়ে সারাদেশের ছাত্রসমাজের মধ্যে ও রাজনৈতিক দলগুলোর মধ্যেও একটা আগ্রহ সৃষ্ঠি হয়েছিল। কারণ দীর্ঘ ২৮ বছর পর এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অনেকে তাই ধারণা করেছিল ডাকসু নির্বাচনের মধ্য দিয়ে জাতীয় রাজনীতিতে একটা সম্ভাবনা দেখা দিবে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল এখানেও জাতিকে জাতীয় নির্বাচনের পুনরাবৃত্তি দেখতে হল।

বিজ্ঞাপন

অনিয়মের প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরও বলেন, আপনারা দেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্ররা সরকারের ভোট ডাকাতি ও সন্ত্রাসের প্রতিবাদ করছে। তারা দেখতে পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অংশগ্রহণ আছে এটার মধ্যেও। আমরা এই অনিয়মের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এতেই প্রমান হল নির্বাচনি ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ছাত্রদের ন্যায্য দাবির প্রতি আমরা সমর্থন জানাচ্ছি। উপজেলা নির্বাচনেও দেশের মানুষ ভোট না দিয়ে নীরব প্রতিবাদ করেছে।

খালেদা জিয়া অসুস্থ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, উনাকে কয়েক মাস আগে বিএসএমএমইউ’তে এনে চিকিৎসা শেষ না করেই কারাগারে ফেরত নেওয়া হয়েছে। এতে তিনি আবারও অসুস্থ হয়ে পড়েছেন। মেডিকেল বোর্ড তাকে অতিদ্রুত হাসপাতালে ভর্তি করে চিকিৎসার ব্যবস্থা করার কথা বলেছে। তিনি ( খালেদা জিয়া ) ও আমরা মনে করি অবিলম্বে তাকে তার ইচ্ছেমত স্থানে চিকিৎসা দেওয়া হোক। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তিনি যেখানে চিকিৎসা নিতে চান সেখানে তাকে জোর করে চিকিৎসা দেওয়ার চেষ্টা করছে সরকার। আইনগতভাবে তিনি জামিন পাওয়ার যোগ্য হলেও আমরা তার মুক্তি চাই।

দেশব্যাপী নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে জানিয়ে ফখরুল বলেন, মামলার সংখ্যা এখন প্রায় ১ লক্ষ আর আসামির সংখ্যা ২৬ লক্ষ। সেগুলো প্রত্যাহার করে নেতাকর্মীদের হয়রানি না করার আহ্বান জানাই। যারা গ্রেফতার আছে তাদের যেন মুক্তি দেওয়া হয়।

বিজ্ঞাপন

গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়ে মির্জা ফখরুল বলেন, সরকার গ্যাসের মূল্য বৃদ্ধি করার চেষ্টা করায় জনগণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্ঠি করেছে। জনগণের উপরে এমন চাপ ও বোঝা চাপানোর প্রতিবাদ জানাই আমরা। গ্যাসসহ অন্যান্য ইউটিলিটি সার্ভিসের মূল্য বৃদ্ধি না করার দাবি জানাই আমরা সরকারের কাছে।

সুলতান মনসুরের শপথ নেওয়ার ব্যাপারে মির্জা ফখরুল বলেন, এই তথাকথিত অবৈধ সংসদে শপথ নিয়ে তিনি জাতির সঙ্গে প্রতারণা করেছেন। ঐক্যফ্রন্টের ও গণফোরামের সিদ্ধান্তের বাইরে গিয়ে তিনি এই কাজ করেছেন। গণফোরাম তাকে বহিষ্কার করেছে। আমরা ঐক্যফ্রন্টের পক্ষ থেকেও তার এই শপথ গ্রহণের নিন্দা জানাচ্ছি। তাকে যেহেতু দল থেকে বহিষ্কার করা হয়েছে তাই তিনি সংসদ সদস্য হওয়ার যোগ্য নয়। আমরা এই বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করবো।

এর আগে বিকেল সাড়ে চারটার দিকে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির প্রায় শীর্ষ ১৪ জন সদস্য নিয়ে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

সারাবাংলা/এসএইচ/এসবি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন