বিজ্ঞাপন

পিআইবির চেয়ারম্যান হলেন আবেদ খান

March 12, 2019 | 1:12 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বর্ষীয়ান সাংবাদিক দৈনিক জাগরণের সম্পাদক আবেদ খানকে চেয়ারম্যান ও প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালককে সদস্য সচিব করে পিআইবির নতুন পরিচালনা বোর্ড গঠন করা হয়েছে। এর আগে, পিআইবি’র চেয়ারম্যান ছিলেন দৈনিক সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ার। গত বছরের ১৩ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

সোমবার (১১ মার্চ) তথ্য মন্ত্রণালয়ের প্রেস-২ শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাসের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আইন, ২০১৮-এর ৭ ধারা অনুযায়ী এই বোর্ড গঠন করা হয়।

পিআইবি’র নতুন এই পরিচালনা বোর্ডে আরও ১৩ জন সদস্য রাখা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন তথ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মনোনীত অন্যূন যুগ্মসচিব পদমর্যাদার একজন করে প্রতিনিধি। আরও রয়েছেন তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান।

বিজ্ঞাপন

এছাড়া, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ পোস্টের প্রধান সম্পাদক শরীফ শাহাবুদ্দিন, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ দীপ আজাদ, একই ইউনিয়নের সদস্য শেখ মামুনুর রশীদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) বিশেষ সংবাদদাতা অনুপ খাস্তগীরও রয়েছেন এই বোর্ডের সদস্য হিসেবে।

উল্লেখ্য, বাংলাদেশের গণমাধ্যম জগতে এক পরিচিত নাম আবেদ খান। ১৯৪৫ সালের ১৬ এপ্রিল খুলনা জেলার রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মাত্র ১৭ বছর বয়সে ১৯৬২ সালে তার সাংবাদিকতার হাতেখড়ি হয় দৈনিক ‘জেহাদ’-এ কাজ করার সূত্রে। ১৯৬৩ সালে তিনি দৈনিক ‘সংবাদে’ যোগ দেন। পরের বছরই দৈনিক ইত্তেফাকে কাজ শুরু করেন তিনি।

আবেদ খান দৈনিক ইত্তেফাকে পর্যায়ক্রমে শিফট-ইনচার্জ, প্রধান প্রতিবেদক, সহকারী সম্পাদক ও কলামিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে তিনি দৈনিক কালের কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১১ সালের ৩০ জুন কালের কণ্ঠ থেকে পদত্যাগের পর তিনি ২০১২ সালের জুন মাসে এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকতা ও প্রধান সম্পাদক হিসেবে যোগ দেন। ২০১৩ সালের এপ্রিলে তিনি এটিএন নিউজ থেকে পদত্যাগ করেন। বর্তমানে তিনি দৈনিক জাগরণ নামের একটি সংবাদপত্রের সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করছেন আবেদ খান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন