বিজ্ঞাপন

জরুরি বার্তা দিতে এপ্রিলে দূত সম্মেলন

March 13, 2019 | 12:36 am

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের উন্নয়ন সংশ্লিষ্ট জরুরি বার্তা দিতে আগামী এপ্রিলের শেষ দিকে ঢাকায় দূত সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশের বাইরে বাংলাদেশের ৫৮টি দেশের মিশনের রাষ্ট্রদূত, হাইকমিশনার, স্থায়ী প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ২০১৭ সালের নভেম্বরে প্রথম দূত সম্মেলন (এনভয় কনফারেন্স) অনুষ্ঠিত হয়। যার ধারাবাহিকতায় আগামী এপ্রিলের শেষের দিকে দ্বিতীয় দূত সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সম্মেলন উদ্বোধন করার কথা রয়েছে।

সম্মেলনের তারিখসহ আনুসঙ্গিক বিষয় ঠিক করতে কাজ চলছে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, বিদেশের মাটিতে বর্তমান সরকারের ভাবমূর্তি আরও উজ্জ্বল করাই দূত সম্মেলনের মূল উদ্দেশ্য। বর্তমান সরকার বিদেশে বাংলাদেশকে কিভাবে উপস্থাপন করতে চায়, কোন কোন বিষয়ের ওপর সরকার জোড় দিতে চায়, নীতি-নির্ধারণী পর্যায়ের এই জরুরি বার্তাগুলো বাংলাদেশের দূতদের কাছে সরাসরি পৌঁছাবে দূত সম্মেলন থেকে।

বিজ্ঞাপন

পাশাপাশি বিদেশের মাটিতে বাংলাদেশের দূতরা কী ধরনের সমস্যা মোকাবিলা করেন, সমস্যাগুলো সমাধানের পথ কী, দেশের জন্য আরও কিভাবে সেবা নিশ্চিত করা যায়, এই বিষয়গুলো দূতদের সঙ্গে সরাসরি আলোচনা করে ফলপ্রসু পথ বের করাও দূত সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।

বেশ কয়েকটি ইস্যু নিয়ে দূত সম্মেলনে আলাদা সেশন অনুষ্ঠিত হবে বলেও জানা গেছে। যার মধ্যে ইকনোমি ডিপ্লোমেসি, রোহিঙ্গা ইস্যু এবং কনস্যুলার সেবাকে অগ্রাধিকার দিয়ে দূত সম্মেলনে আলোচনা করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা সারাবাংলাকে জানান, ডিজিটাল পদ্ধতিতে নাগরিকদের সরাসরি সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। নাগরিকদের সেবা দেওয়ার প্রক্রিয়া সহজ, নিখুঁত ও শতভাগ নিশ্চিত করতে বানানো হচ্ছে ডিজিটাল অ্যাপ। অ্যাপটি চালু হলে নাগরিক সেবার ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করবে। সব কিছু ঠিক থাকলে আগামী দূত সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই অ্যাপটি উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন