বিজ্ঞাপন

সরকারের জাতীয় অগ্রযাত্রার কেন্দ্রবিন্দুতে নারীর ক্ষমতায়ন: নওফেল

March 13, 2019 | 2:33 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

শেখ হাসিনার নেতৃত্বে সরকার জাতীয় উন্নয়ন ও অগ্রযাত্রার কেন্দ্রবিন্দুতে নারীর ক্ষমতায়নকে বিবেচনা করছে বলে জানিয়েছেন শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, ‘আমাদের জাতীয় জীবনে লিঙ্গ সমতার বীজ বপন করে গেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় উন্নয়ন অগ্রযাত্রার কেন্দ্রবিন্দুতে নারীর ক্ষমতায়নকে স্থাপন করেছেন।’

সোমবার (১১ মার্চ) জাতিসংঘের কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)-এর চলতি ৬৩তম অধিবেশনের অংশ হিসেবে ‘নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের অগ্রগতি পরিমাপ’ শীর্ষক সাইড ইভেন্টে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এসব কথা বলেন। বাংলাদেশ ও ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার এই অনুষ্ঠানের যৌথভাবে আয়োজন করেছে। ইভেন্টটির সহ-আয়োজক ছিল নামিবিয়া, রুয়ান্ডা ও ইউকেএইড।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে লিঙ্গ-সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অভূতপূর্ব অর্জনের কথা তুলে ধরে নওফেল জানান, বাংলাদেশ গৃহীত সকল জাতীয় পরিকল্পনা, উন্নয়ন নীতি ও কর্মসূচি লিঙ্গ সংবেদনশীল, যেখানে নারীর সমান অবদান ও অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

যাতে ‘কেউ পিছনে পড়ে না থাকে’ সে দিকে লক্ষ্য রেখে সরকার প্রান্তিক ও দুঃস্থ নারীদের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় এনেছে বলেও নওফেল জানান।

উপমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ৩৫% নারীর ব্যাংক একাউন্ট রয়েছে যা দক্ষিণ এশিয়ার গড় হারের চেয়ে বেশি। এছাড়া নারী উন্নয়নসহ এসডিজির সকল অগ্রগতির পরিমাপে সরকার গৃহীত এসডিজি ট্র্যাকারের কথাও উল্লেখ করেন তিনি।

দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের পাশাপাশি তিনি ইরানের একটি সংসদীয় প্রতিনিধিদলের সাথে বৈঠক করেন। এ বৈঠকে উভয় প্রতিনিধিদল নারীর ক্ষমতায়নে স্ব-স্ব দেশের পদক্ষেপ, অগ্রগতি ও ধারণা তুলে ধরেন।

বিজ্ঞাপন

এদিন সকালে সিএসডব্লিউর উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর নেতৃত্বে যোগ দেন বাংলাদেশ প্রতিনিধিদল। ৬৩তম সিএসডব্লিউ-এর বিভিন্ন ইভেন্টে যোগদানকৃত বাংলাদেশ প্রতিনিধিদলের মধ্যে আরও রয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, ক্যাবিনেট ডিভিশনের সমন্বয় ও সংস্কার বিষয়ক সচিব ড. মো: শামসুল আরেফিন, বৈদেশিক কল্যাণ ও কর্মসংস্থান বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রওনক জাহান ও মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক বদরুন্নেছা।

জাতিসংঘের কমিশন অব দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ) এর চলতি ৬৩তম অধিবেশন আগামী ২২ মার্চ পর্যন্ত চলবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন